বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CCTV:‌ বিকল শহরের একাধিক ট্র্যাফিক ক্যামেরা, চিন্তায় পুলিশ, কী করে ঘটল?
ঝড়ে ট্রাফিকের বহু ক্যামেরা ক্ষতিগ্রস্থ হয়েছে। (HT_PRINT)

CCTV:‌ বিকল শহরের একাধিক ট্র্যাফিক ক্যামেরা, চিন্তায় পুলিশ, কী করে ঘটল?

  • ক্যামেরা দেখে বিভিন্ন রাস্তায় গাড়ির গতি নিয়ন্ত্রণ করা হয়। যানজট হচ্ছে কিনা সেটিও ক্যামেরায় দেখা যায়। সেই কাজ ব্যাহত হবে। পথেঘাটে কোনও অপরাধ ঘটলে অপরাধীদের শনাক্ত করতেও রাস্তায় থাকা ট্রাফিকের এই ক্যামেরা গুরুত্বপূর্ণ কাজটি করতে সাহায্য করে।

কলকাতা শহরের রাস্তায় লাগানো একাধিক ট্র‌্যাফিক ক্যামেরা বিকল হয়ে পড়েছে। ফলে কোথায়, কী ঘটছে তা বোঝা যাচ্ছে না। এই নিয়ে কপালে ভাঁজ পড়েছে পুলিশ কর্তাদের। এই বিকল হয়ে যাওয়া ক্যামেরার সংখ্যা কত?‌ তার তথ্য সংগ্রহের কাজ শুরু করল লালবাজার। বিকল ক্যামেরা মেরামতের কথাও ভাবছেন পুলিশ কর্তারা। একইসঙ্গে ভেঙে পড়া ট্রাফিক সিগন্যালগুলি মেরামতির কাজও শুরু হয়েছে।

কেন ট্র‌্যাফিক ক্যামেরাগুলি বিকল হল?‌ পুলিশ সূত্রে খবর, শনিবারের ঝড়ে ট্রাফিকের বহু ক্যামেরা ক্ষতিগ্রস্থ হয়েছে। ঘণ্টাখানেকের ঝড়বৃষ্টিতে লণ্ডভণ্ড হয় কলকাতার অধিকাংশ অঞ্চল। একাধিক সিগন্যালের উপর গাছ ভেঙে পড়ে। ট্র‌্যাফিক সিগনালগুলি ভেঙে পড়ে। একাধিক সিগনালিং সিস্টেম খারাপ হয়েছে। সেগুলিও ঠিক করার কাজ চলছে।

ঠিক কী ঘটেছিল সেদিন?‌ ট্র‌্যাফিক সূত্রে খবর, ঝড়ের পর বহু রাস্তায় ক্যামেরা ঠিকমতো কাজ করছিল না। আজ, সোমবার সপ্তাহ শুরুর প্রথম দিনে ব্যস্ততা থাকবে। তাই ট্রাফিক কর্তাদের চিন্তা বেড়েছে। ক্যামেরা দেখে বিভিন্ন রাস্তায় গাড়ির গতি নিয়ন্ত্রণ করা হয়। যানজট হচ্ছে কিনা সেটিও ক্যামেরায় দেখা যায়। সেই কাজ ব্যাহত হবে। পথেঘাটে কোনও অপরাধ ঘটলে অপরাধীদের শনাক্ত করতেও রাস্তায় থাকা ট্রাফিকের এই ক্যামেরা গুরুত্বপূর্ণ কাজটি করতে সাহায্য করে। তাই সেগুলির দ্রুত মেরামত জরুরি বলে মনে করছেন ট্রাফিক বিভাগের কর্তারা।

কতগুলি ক্যামেরা বিকল হয়েছে?‌ লালবাজার সূত্রে খবর, একশোর কাছাকাছি ক্যামেরা খারাপ হয়েছে। তার মধ্যে বেশিরভাগ ক্যামেরার উপর গাছ পড়েছিল। আর কিছু ক্যামেরার তার ছিঁড়ে গিয়েছিল ঝড়ের দাপটে। তাই মূল কন্ট্রোল রুমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। এই ক্যামেরাগুলি মেরামত করার কাজ শুরু হয়েছে।

বন্ধ করুন