বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Traffic police: শহরে দুর্ঘটনায় রাশ টানতে চালক এবং কনডাক্টরদের প্রশিক্ষণ দেবে ট্রাফিক পুলিশ
বাসের চালক, কনডাক্টরদের প্রশিক্ষণ দেবে লালবাজার। প্রতীকী ছবি 

Kolkata Traffic police: শহরে দুর্ঘটনায় রাশ টানতে চালক এবং কনডাক্টরদের প্রশিক্ষণ দেবে ট্রাফিক পুলিশ

  • মূলত বাসের ধাক্কায় আহত বা মৃত্যু রুখতে এই পদক্ষেপ করেছে লালবাজার। সেক্ষেত্রে বাস চালক এবং কনডাক্টরদের প্রশিক্ষণের পাশাপাশি দুর্ঘটনায় যে সমস্ত অভিযুক্ত চালক রয়েছে তাদের বিরুদ্ধে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন লালবাজার। এছাড়াও, লালবাজারের তরফ থেকে একাধিক নির্দেশ দেওয়া হয়েছে।

শহরে দুর্ঘটনা রোখার জন্য প্রতিনিয়ত ব্যবস্থা নিচ্ছে পুলিশ প্রশাসন। তা সত্ত্বেও কিছুতেই আটকানো যাচ্ছে না দুর্ঘটনা। যার ফলে প্রাণ হারাচ্ছেন বহু মানুষ। কলকাতা ট্রাফিক পুলিশের মতে, অনেক ক্ষেত্রেই রাস্তা পারাপারের সময় দুর্ঘটনা বেশি ঘটে থাকে। তার ওপর বাসের রেষারেষির কারণে দুর্ঘটনা তো রয়েইছে। তাই দুর্ঘটনা রুখতে বাস চালক এবং কনডাক্টরদের প্রশিক্ষণ দেওয়ার নির্দেশ দিল লালবাজার।

মূলত বাসের ধাক্কায় আহত বা মৃত্যু রুখতে এই পদক্ষেপ করেছে লালবাজার। সেক্ষেত্রে বাস চালক এবং কনডাক্টরদের প্রশিক্ষণের পাশাপাশি দুর্ঘটনায় যে সমস্ত অভিযুক্ত চালক রয়েছে তাদের বিরুদ্ধে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন লালবাজার। এছাড়াও, লালবাজারের তরফ থেকে একাধিক নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই লালবাজারের তরফে সেই সমস্ত নির্দেশিকা পাঠানো হয়েছে শহরের বিভিন্ন ট্রাফিক গার্ডে।

ট্রাফিক পুলিশ সূত্রে জানা গিয়েছে, বেশিরভাগ ক্ষেত্রে মানুষকে যেখানে সেখানে রাস্তা পার হতে দেখা যায়। যার ফলে দুর্ঘটনা ঘটে। তাই পথচারীরা যাতে নির্দিষ্ট রাস্তা দিয়েই পারাপার করেন তার জন্য প্রয়োজনে রাস্তা পারাপারের ভুল জায়গা গার্ডরেল দিয়ে ঘিরে দিতে হবে। এছাড়াও সমস্ত ক্রসিংয়ে দড়ি ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

ট্রাফিক গার্ড সূত্রের খবর, অনেক সময় দাঁড়িয়ে থাকা বাসের সামনে দিয়ে রাস্তা পার করেন অনেকেই। সেক্ষেত্রে বাস চালকের ক্ষেত্রে সামনের পথচারীকে দেখা সম্ভব হয় না। তাই বাসের সামনে কেউ রয়েছে কিনা তা জানাতে হবে বাসের কনডাক্টরদের। এ বিষয়ে কনডাক্টরদের সতর্ক করা হয়েছে বলে লালবাজার সূত্রের খবর।

বন্ধ করুন