বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Weather: একলাফে তাপমাত্রা বাড়বে অনেকটা, দোলে ৪০ ডিগ্রির দোরগোড়ায় পৌঁছবে কলকাতার পারদ!
দোলে ৪০ ডিগ্রির দোরগোড়ায় পৌঁছবে কলকাতার পারদ (ছবি - এএনআই) (Saikat Paul)

Kolkata Weather: একলাফে তাপমাত্রা বাড়বে অনেকটা, দোলে ৪০ ডিগ্রির দোরগোড়ায় পৌঁছবে কলকাতার পারদ!

  • Kolkata Weather: বেলা বাড়তেই রোদের তেজ বাড়বে। বৈশাখের দাবদাহ শুরু হবে চৈত্র মাসেই।

শেষ লগ্নে দাঁড়িয়ে বসন্ত। এর মাঝেই বাড়ছে অস্বস্তি। এই অস্বস্তি আরও বাড়তে পারে বলে পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী সাতদিনে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়বে। এর ফলে কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে ৩৭ ডিগ্রি ছুঁতে পারে পারদ। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও তাপমাত্রা ঊর্ধ্বমুখী হবে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। এর জেরে বাঙালির দোল কাটবে বেশ গরমে।

সোমবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ ডিগ্রির পাশাপাশি ঘোরাফেরা করবে। আজকে তিলোত্তমার সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি থাকবে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রার এই ঊর্ধমুখী গতি গরমের অস্বস্তি বাড়াবে। এদিকে সোমবার আংশিক মেঘলা আকাশ থাকতে পারে রাজ্যের কোথাও কোথাও। তবে, তাতে সস্তির বদলে গরমের অস্বস্তি আরও বাড়বে। এর আগে রবিবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম।

এদিকে আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে যে দোলের পরও তাপমাত্রার ঊর্ধ্বমুখী গতি বদায় থাকবে। চলতি মাসেই পারদ উল্লেখযোগ্য ভাবে চড়বে অনেকটাই। ফলে বৈশাখের দাবদাহ শুরু হবে চৈত্র মাসেই। বেলা বাড়তেই রোদের তেজ বাড়বে। এমনকি সকাল ৮টার সময়ও রোদের ভীষণ তেজ থাকছে। চৈত্রের বাকি দিনগুলি এভাবেই কাটতে চলেছে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

বন্ধ করুন