বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিশ্ব উষ্ণায়নের কবলে কলকাতা, গড় তাপমাত্রা বৃদ্ধিতে আরও সেদ্ধ হবে শহরবাসী
কলকাতায় বাড়বে গরম। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কলকাতায় বাড়বে গরম। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বিশ্ব উষ্ণায়নের কবলে কলকাতা, গড় তাপমাত্রা বৃদ্ধিতে আরও সেদ্ধ হবে শহরবাসী

  • বিশ্ব উষ্ণায়নের জেরে জেরবার গোটা বিশ্ব। বাদ পড়েনি শহর কলকাতাও।

বিশ্ব উষ্ণায়নের জেরে জেরবার গোটা বিশ্ব। বাদ পড়েনি শহর কলকাতাও। গত কয়েকদিনের বৃষ্টিতে গরম ভুললেও মোটের উপর গ্রীষ্মকালে রীতিমতো সেদ্ধ হতে হয় শহরবাসীকে। 'আর্বান হিট আইল্যান্ডে' পরিণত হয়েছে কলকাতা। এর জেরে পার্শ্ববর্তী এলাকা থেকে আরও অনেকটাই বেশি গরম পড়ে কলকাতায়।

রাষ্ট্রসংঘের তথ্য অনুযায়ী জানা গিয়েছে, নিউ ইয়র্ক, সাও পাওলো বা সিডনি থেকে কলকাতার গড় তাপমাত্রা বৃদ্ধি আরও বেশি। এই শহরগুলিতে গড় ০.২১ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। অপরদিকে ১৯৫০ সাল থেকে ২০১৮-র মধ্যে কলকাতার গড় তাপমাত্রা বেড়েছে ২.৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে মস্কোয় গড় তাপমাত্রা বেড়েছে ১ ডিগ্রি সেলসিয়াস। তেহরানে সেই বৃদ্ধি ২.৩৩ ডিগ্রি সেলসিয়াস।

রাষ্ট্রসংঘের ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জের ষষ্ঠ রিপোর্ট প্রকাশ করা হয় সম্প্রতি। তাতে উল্লেখ করা হয়েছে উষ্ণায়নের বিপদ গ্রামের চেয়ে শহরাঞ্চলে অনেক বেশি। শহরের কংক্রিটের জঙ্গল তাপ শুষে নিয়ে শহরের গড় তাপমাত্রা আরও বাড়িয়ে দিচ্ছে। অফিস-কারখানা বা বাড়ির হিটিং, কুলিং সিস্টেম থেকে বেরোনো তাপ এই 'আরবান হিট আইল্যান্ড' তৈরির ক্ষেত্রে দায়ী। এর জেরে কখনও বৃষ্টিতে ভাসছে শহর। আবার কখনও কখনও বাড়ছে আদ্রতা, কমে যাচ্ছে বাতাসের গতি। এতে সেদ্ধ হচ্ছেন শহরবাসী।

বন্ধ করুন