বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জালিয়াতিতে অনেক সময় মিলছে কর্মীদের হাত, ব্যাঙ্কগুলিকে সতর্ক করল লালবাজার
লালবাজার। ফাইল ছবি

জালিয়াতিতে অনেক সময় মিলছে কর্মীদের হাত, ব্যাঙ্কগুলিকে সতর্ক করল লালবাজার

  • গত কয়েক মাসে এ ধরনের একাধিক অভিযোগ পেয়েছে লালবাজার।

সম্প্রতি ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা প্রায়ই সামনে আসছে। বিশেষ করে করোনা পরিস্থিতির পর অনলাইনে লেনদেন বেড়ে যাওয়ার পর বেশি করে হচ্ছে জালিয়াতির ঘটনা। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে যে ব্যাঙ্কের কর্মীরা, বিশেষ করে যারা অস্থায়ী কর্মী রয়েছেন, তাঁরাই ব্যাঙ্ক জালিয়াতির সঙ্গে বেশি জড়িত থাকছেন। গত কয়েক মাসে এ ধরনের একাধিক অভিযোগ পেয়েছে লালবাজার। সেই কথা মাথায় রেখেই এবার নিরাপত্তা আরও আঁটসাঁট করার জন্য ব্যাঙ্কগুলোকে সতর্ক করল লালবাজার।

গতকালই শেখ বিনোদ নামে এক কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেফতার করেছেন লালবাজারের গোয়েন্দারা। সিআইটি রোডের একটি ব্যাঙ্ক থেকে ৪৫ লক্ষ টাকা জালিয়াতির অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল। এর আগেও ব্যাঙ্ক জালিয়াতি জন্য তাকে গ্রেফতার করেছিলেন গোয়েন্দারা। এই বিষয়টি সামনে আসার পর ব্যাঙ্কের নিরাপত্তা নিয়ে আরও তৎপর হয়েছে লালবাজার। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব হয়ে যাচ্ছে। তদন্তে নেমে পুলিশ জানতে পারে, গ্রাহকদের আধার ও প্যান কার্ড নকল করে টাকা হাতিয়ে নেওয়া হচ্ছিল। আর সেই ঘটনায় উঠে আসছে ওই ব্যাঙ্কেরই কোনও কর্মীর নাম।

লালবাজার সূত্রে জানা গিয়েছে, ব্যাঙ্কের বিভিন্ন বিভাগের ইউজার আইডি ও পাসওয়ার্ডগুলি সবসময় নজরে রাখা ও সেগুলি যাতে সঠিক ব্যবহার হয় তার উপর নজর রাখতে বলেছে লালবাজার। এর কারণ হিসেবে লালবাজারের তরফে জানানো হয়েছে, বেশিরভাগ ক্ষেত্রেই ব্যাঙ্ক জালিয়াতির ঘটনায় অস্থায়ী কর্মীরাই যুক্ত থাকার প্রমাণ মিলেছে। তারা ব্যাঙ্কের বিভিন্ন ক্ষেত্রের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহারের অধিকার পাচ্ছে।এই বিষয়টা যাতে না হয় সেজন্য সতর্ক করেছে লালবাজার।

বন্ধ করুন