বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Land grabbing: জমি দখলের অভিযোগ পেলেই করতে হবে FIR, কলকাতার সব থানাকে নির্দেশ লালবাজারের

Land grabbing: জমি দখলের অভিযোগ পেলেই করতে হবে FIR, কলকাতার সব থানাকে নির্দেশ লালবাজারের

জমি দখলের অভিযোগ পেলেই করতে হবে FIR, সব থানাকে নির্দেশ লালবাজারের

 মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকের পরেই লালবাজারের কর্তারা ডিসিদের নিয়ে বৈঠক করেন। সেই বৈঠকেই এমন নির্দেশ দেওয়া হয়েছে। লালবাজারের নির্দেশে আরও বলা হয়েছে, কোথায় বেআইনিভাবে কতটা জমি দখল হয়েছে? বা কতজন বেআইনিভাবে জমি দখল করেছে? তার সম্পূর্ণ তালিকা প্রস্তুত করতে হবে। 

কলকাতার বিভিন্ন জায়গায় বেআইনিভাবে জমি দখলের ভুরি ভুরি অভিযোগ রয়েছে। জমি দখলকে কেন্দ্র করে বিভিন্ন প্রান্তে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বও লেগে রয়েছে। এই অবস্থায় জমি দখল নিয়ে নবান্নে প্রশাসনিক বৈঠকে কলকাতা পুলিশের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গড়ে দিয়েছিলেন হাই পাওয়ার কমিটি। তারপরেই নড়েচড়ে বসল কলকাতা পুলিশ। লালবাজারে তরফে সমস্ত থানাকে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে, বেআইনি জমি দখলের কোনও অভিযোগ পেলে এফআইআর করতে হবে পুলিশকে।

আরও পড়ুন: বন্দরের জমি জবরদখল করে গজিয়ে উঠেছে বাসস্ট্যান্ড, কড়া ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ

লালবাজার সূত্রের খবর, নবান্নে মুখ্যমন্ত্রীর প্রশাসনিক বৈঠকের পরেই লালবাজারের কর্তারা ডিসিদের নিয়ে বৈঠক করেন। সেই বৈঠকেই এমন নির্দেশ দেওয়া হয়েছে। লালবাজারের নির্দেশে আরও বলা হয়েছে, কোথায় বেআইনিভাবে কতটা জমি দখল হয়েছে? বা কতজন বেআইনিভাবে জমি দখল করেছে? তার সম্পূর্ণ তালিকা প্রস্তুত করতে হবে। প্রতিটি ডিভিশনের সব থানাকে এই মর্মে তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে। একইসঙ্গে কেউ বেআইনি জমি দখলের অভিযোগ জানালে সংশ্লিষ্ট অভিযোগকারীর নথিপত্র এবং কাগজ মিলিয়ে দেখতে হবে বলে নির্দেশ দিয়েছে লালবাজার।

বৃহস্পতিবার নবান্নে প্রশাসনিক আধিকারিকদের নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি কলকাতা, রাজারহাট এবং নিউটাউন এলাকায় জমির দখল নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এর পাশাপাশি সরকারি জমির জবরদখল রুখতে ৪ সদস্যের একটি হাই পাওয়ার কমিটি গঠন করে দেন। মুখ্যমন্ত্রীর গঠন করা সেই কমিটিতে রয়েছেন ভূমি সংস্কার দফতরের অতিরিক্ত মুখ্যসচিব মনোজ পন্থ, সেচ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব প্রভাত মিশ্র, রাজ্য পুলিশের এডিজি (আইন-শৃঙ্খলা) মনোজ বর্মন এবং কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

পড়ুনঃ কলকাতার মালিকানাহীন সম্পত্তি দখল করে নেবে পুরসভা, ঘোষণা করলেন ফিরহাদ

মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, এই কমিটি জবরদখল হয়ে যাওয়া সরকারি জমি পুনরুদ্ধারের কাজের তদারকি করবে। জানা যাচ্ছে, সেচদফতরের অধীনে বিপুল পরিমাণ সরকারি জমি রয়েছে, যেগুলি জবর দখল হয়েছে। তাই কমিটিতে রাখা হয়েছে ওই দফতরের অতিরিক্ত মুখ্যসচিবকেও। বিভিন্ন দফতরের আধিকারিকদের সঙ্গে পুলিশকে সমন্বয় রাখতে বলা হয়েছে। তারপরেই লালবাজারের তরফে এমন নির্দেশ।

বাংলার মুখ খবর

Latest News

রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল শনিতে সতর্কতা জারি ১৭ জেলায়, ভারী বৃষ্টি ৩টিতে, কবে থেকে বৃষ্টি কমবে কোথায়? ১৪ ঘণ্টা ব্যাহত হবে HDFC-র পরিষেবা! কখন UPI, ATM, FASTag-সহ কী কী বন্ধ থাকবে? স্ত্রী, মেয়েকে নিয়ে অনন্ত-রাধিকার বিয়েতে হাজির মাহি! সকলকে ছবি তুলতে দিতে হবে তো! গৌরীকে টেনে পোজ দেওয়ালেন SRK

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.