বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Police Body Camera: বডি ক্যামেরার ফুটেজ কতদিন, কীভাবে সংরক্ষণ করতে হবে? এসওপি চালু করল লালবাজার

Police Body Camera: বডি ক্যামেরার ফুটেজ কতদিন, কীভাবে সংরক্ষণ করতে হবে? এসওপি চালু করল লালবাজার

কলকাতা পুলিশের বডি ক্যামেরা। 

এই এসওপিতে একগুচ্ছ নির্দেশ দেওয়া হয়েছে ট্রাফিক পুলিশকে। যার মধ্যে উল্লেখযোগ্য হল তল্লাশি বা অভিযান চালানোর সময় বাধ্যতামূলকভাবে এই ক্যামেরা চালু রাখতে হবে। ডিউটিতে যোগ দেওয়ার আগে ক্যামেরা খতিয়ে দেখতে হবে। তাতে কোনও সমস্যা রয়েছে কিনা বা মেমরি ডিস্কে জায়গা আছে কি না সে বিষয়টিও দেখতে হবে।

অনেক ক্ষেত্রে বডি ক্যামেরা ব্যবহার না করে তল্লাশি করতে যায় দেখা যায় ট্রাফিক সার্জেন্টদের। যার ফলে পরবর্তীকালে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। বিশেষ করে ট্রাফিক সার্জেন্টকে নিগ্রহ বা ট্রাফিক সার্জেন্টের বিরুদ্ধে দুর্ব্যবহার প্রভৃতির অভিযোগ সামনে এলে সে ক্ষেত্রে প্রমাণ হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে বডি ক্যামেরার। তাই বডি ক্যামেরা নিয়ে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) চালু করল লালবাজার।

এই এসওপিতে একগুচ্ছ নির্দেশ দেওয়া হয়েছে ট্রাফিক পুলিশকে। যার মধ্যে উল্লেখযোগ্য হল তল্লাশি বা অভিযান চালানোর সময় বাধ্যতামূলকভাবে এই ক্যামেরা চালু রাখতে হবে। ডিউটিতে যোগ দেওয়ার আগে ক্যামেরা খতিয়ে দেখতে হবে। তাতে কোনও সমস্যা রয়েছে কিনা বা মেমরি ডিস্কে জায়গা আছে কি না সে বিষয়টিও দেখতে হবে। যদি ক্যামেরায় কোনও সমস্যা দেখা দেয় তাহলে তা কর্তৃপক্ষকে জানিয়ে একটি জেনারেল ডায়েরি করতে হবে।

এসবের পাশাপাশি ফুটেজ সংরক্ষণ কতদিন রাখতে হবে বা কীভাবে তা ডিলিট করতে হবে সে বিষয়ে বলা রয়েছে এসওপি’তে। লালবাজার সূত্রের খবর, কোনও ফুটেজ কমপক্ষে ছয় মাস সংরক্ষণ রাখতে হবে। সেগুলি সংরক্ষণ করতে হবে ট্রাফিক গার্ড বা ইউনিটের নির্দিষ্ট হার্ডডিস্ককে এবং তার বিবরণও দিতে হবে। কোনওভাবেই সেই ফুটেজ এডিট করা যাবে না। তবে ৬ মাস পর ফুটেজ ডিলিট করতে হলে সে ক্ষেত্রে ডেপুটি কমিশনারের অনুমতি নিতে হবে। এর পাশাপাশি কার নির্দেশে ফুটেজ ডিলিট করা হচ্ছে তানিয়েও জেনারেল ডায়েরি করতে হবে। কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার-১ ওই এসওপি মেনে চলার বিষয়ে নির্দেশ দিয়েছেন।

লালবাজারে জারি করা এসওপি ঠিকমতো মানা হচ্ছে কিনা তা দেখার দায়িত্ব দেওয়া হয়েছে এসি, ওসি পদমর্যাদার অফিসারদের। তারা বিষয়টি খতিয়ে দেখবেন এবং সেই ক্ষেত্রে কেউ এসিপি মেনে না চললে ডেপুটি কমিশনারের কাছে রিপোর্ট করতে হবে বলে নির্দেশে জানানো হয়েছে। উল্লেখ্য, বর্তমানে পুলিশ যে বডি ক্যামেরা ব্যবহার করছে তাতে ৩২ জিবি মেমরি কার্ড থাকে এবং ৬ ঘণ্টা অডিয়ো, ভিডিয়ো রেকর্ডিং করা যায়।

বাংলার মুখ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.