বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja 2022: দুর্গাপুজোয় উত্তর–দক্ষিণকে যানজটমুক্ত রাখতে হবে, প্রস্তুতি নিচ্ছে লালবাজার
লালবাজার।

Durga Puja 2022: দুর্গাপুজোয় উত্তর–দক্ষিণকে যানজটমুক্ত রাখতে হবে, প্রস্তুতি নিচ্ছে লালবাজার

  • রাসবিহারী মোড় পার করেই দেখতে যেতে হয় মুদিয়ালি ক্লাব, শিবমন্দিরের পুজো। রাসবিহারী মোড় সংলগ্ন দক্ষিণ কলকাতার একটা বড় অংশ অবরুদ্ধ হয়ে পড়ে। তাই এবার মেট্রো স্টেশনের ভিতরে একাধিক দিক–নির্দেশক বোর্ড লাগাতে বলা হয়েছে। উত্তর কলকাতার শ্যামবাজার, হাতিবাগান মোড় এবং উল্টোডাঙা মেন রোডেও ব্যবস্থা নেওয়া হচ্ছে।

দুর্গাপুজোয় রাস্তায় বেরিয়ে মানুষ সবচেয়ে বেশি বিড়ম্বনায় পড়ে। বিশেষ করে যাঁরা প্যান্ডেল হপিং করেন বা ঠাকুর দেখতে রাস্তায় বেরোন তাঁদের সমস্যা সবচেয়ে বেশি। কারণ যানজটে আটকে থাকতে হয় অনেকটা সময়। বিশেষ করে দক্ষিণ কলকাতা এবং উত্তর কলকাতায় এই সমস্যা দেখা দেয়। কারণ এখানেই বিগ বাজেটের পুজোগুলি হয়ে থাকে। তাই এবার ব্যস্ত এলাকা রাসবিহারী মোড় সচল রাখতে তৎপর হচ্ছে লালবাজার। নেওয়া হচ্ছে একাধিক প্রস্তুতিও।

ঠিক কী ব্যবস্থা করা হচ্ছে?‌ সূত্রের খবর, দুর্গাপুজোর দিনগুলিতে রাসবিহারী অ্যাভিনিউ এবং শ্যামাপ্রসাদ মুখার্জি রোডে যান চলাচল স্বাভাবিক রাখার জন্য মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করবে কলকাতা পুলিশ। কালীঘাট মেট্রো স্টেশনে আসা দর্শনার্থীরা কোন গেট দিয়ে বেরোবেন সেটা ঘুরে দেখেন কলকাতা ট্র্যাফিক পুলিশ এবং মেট্রো রেলের আধিকারিকেরা। মেট্রো থেকে নেমে কিছু দর্শনার্থী চলে যান দেশপ্রিয় পার্কের দিকে, আর কিছু মানুষ যায় বাদামতলা আষাঢ় সংঘে। এই দু’‌দিকেই যেতে হলে পার করতে হয় রাসবিহারী মোড়। আর এই রাস্তা পারাপারে যদি তাড়াহুড়ো হয় তাহলে দুর্ঘটনা ঘটবে। আর যানজট হলে আটকে থাকতে হবে। তাই পুলিশের পক্ষ থেকে মেট্রো রেল কর্তৃপক্ষকে বলা হয়েছে কিছু সময়ের ব্যবধানে যাতে দু’টি ট্রেন কালীঘাট স্টেশনে ঢোকে সেটা দেখার জন্য।

কেমন করে মেট্রো যাত্রীদের সামলানো হবে?‌ মেট্রো সূত্রে খবর, কালীঘাট মেট্রো স্টেশনে ১০টি গেট রয়েছে। দুর্গাপুজোর দিনগুলিতে দু’টি গেট বন্ধ রাখা হবে। আর বাকি সব গেট খোলা রাখা হবে। তিন, চার, পাঁচ, ছয় এবং সাত নম্বর গেট দিয়ে মেট্রো স্টেশনে ঢোকা যাবে। আর ৯ নম্বর গেট দিয়ে শুধু বেরোনো যাবে। এক এবং দু’নম্বর গেট ঢোকা–বেরোনো দুটোই করা যাবে।

ঠিক কী জানাচ্ছে লালবাজার?‌ লালবাজার সূত্রে খবর, দুর্গাপুজোর দিনে সবচেয়ে বেশি যানজট হয় রাসবিহারী অ্যাভিনিউ, শ্যামাপ্রসাদ মুখার্জি রোড এবং চেতলা। কারণ, রাসবিহারী মোড় একটা কেন্দ্রস্থল। এখান থেকে বাদামতলা–সহ চেতলার পুজোয় যান মানুষজন। আবার দেশপ্রিয় পার্ক, গড়িয়াহাট মোড়, ত্রিধারার দিকেও মানুষের ঢল নামে। এই রাসবিহারী মোড় পার করেই দেখতে যেতে হয় মুদিয়ালি ক্লাব, শিবমন্দিরের পুজো। ফলে রাসবিহারী মোড় সংলগ্ন দক্ষিণ কলকাতার একটা বড় অংশ অবরুদ্ধ হয়ে পড়ে। তাই এবার মেট্রো স্টেশনের ভিতরে একাধিক দিক–নির্দেশক বোর্ড লাগাতে বলা হয়েছে। প্রচার করা হবে মাইকেও। একইরকমভাবে উত্তর কলকাতার শ্যামবাজার, হাতিবাগান মোড় এবং উল্টোডাঙা মেন রোডেও ব্যবস্থা নেওয়া হচ্ছে। উত্তর কলকাতায় যানজটের কবলে পড়ার অন্যতম কারণ ভিআইপি রোডে শ্রীভূমির পুজো। লালবাজার থেকে ইতিমধ্যেই বিধাননগরের পুলিশকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।

বন্ধ করুন