বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নতুন শাখা খুলছে লালবাজার, গবেষণার মাধ্যমে চলবে কাজের উন্নতি
লালবাজার।

নতুন শাখা খুলছে লালবাজার, গবেষণার মাধ্যমে চলবে কাজের উন্নতি

  • উন্নয়ন এবং গবেষণা শাখার সমস্ত কার্যকলাপ চলবে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের নির্দেশে। এই শাখার প্রধান হিসেবে থাকবেন কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার। সাইবার অপরাধ এবং ওয়্যারলেস শাখার দু’‌জন ডেপুটি কমিশনার থাকবেন এখানে।

পুলিশ ব্যবস্থাকে উন্নত করতে এবং সমস্যা দেখা দিলে সমাধানের জন্য জাতীয় স্তরে ব্যুরো অফ পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট শাখা আছে। এবার সম্পূর্ণ নিজেদের উন্নয়নের স্বার্থে লালবাজারের পক্ষ থেকে একটি গবেষণা শাখা খোলা হচ্ছে বলে খবর। এখানে পুলিশের ব্যবস্থাকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাওয়া হবে। অপরাধ নিয়ন্ত্রণ–সাইবার অপরাধ দমন–ট্রাফিক ব্যবস্থার ক্ষেত্রে কীভাবে নিজেদের কাজে নতুনত্ব আনা যায় তা নিয়ে গবেষণা করবে এই শাখা।

ঠিক কী ঘটতে চলেছে লালবাজারে?‌ কলকাতা পুলিশ সদর দফতর সূত্রে খবর, উন্নয়ন এবং গবেষণা শাখার সমস্ত কার্যকলাপ চলবে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের নির্দেশে। এই শাখার প্রধান হিসেবে থাকবেন কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার। সাইবার অপরাধ এবং ওয়্যারলেস শাখার দু’‌জন ডেপুটি কমিশনার থাকবেন এখানে। এছাড়া থাকছেন চারজন ইন্সপেক্টর, একজন সার্জেন্ট এবং একজন সাব ইন্সপেক্টর।

কেন এমন শাখা খোলা হচ্ছে?‌ সূত্রের খবর, কলকাতা পুলিশের বিভিন্ন শাখায় বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে। কাজ করতে গিয়ে সমস্যা দেখা গিয়েছে। তাই সমস্যাগুলি চিহ্নিত করে সমাধান করবে লালবাজারের উন্নয়ন এবং গবেষণা শাখা। শহরে কী ধরনের অপরাধ হচ্ছে তা কীভাবে দমন করা যায় সেসবের দিকেও নজর রাখবে এই শাখা।

কী কাজ করবে নয়া শাখা?‌ লালবাজার সূত্রে খবর, প্রত্যেকদিন শহর কলকাতায় পুলিশের কার্যকলাপ কী থাকছে, কী ধরনের সমস্যা সবথেকে বেশি দেখা যাচ্ছে, কোন ধরনের সমস্যা সমাধান করতে পুলিশের অসুবিধা হচ্ছে তা নজর রাখবে এই নয়া শাখা। এই শাখার প্রতিনিধিরা মূলত সমস্ত ক্ষেত্রের উন্নতিতে কাজ করবে। নতুন প্রযুক্তিকে কাজে লাগিয়ে পুলিশের বিভিন্ন সমস্যার সমাধান করার প্রচেষ্টা চালানো হবে এই শাখার মাধ্যমে।

বন্ধ করুন