বাড়ি > বাংলার মুখ > কলকাতা > জমি মেলেনি, তাই বারাসত নয়, বড়জাগুলি থেকে শুরু হচ্ছে জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

জমি মেলেনি, তাই বারাসত নয়, বড়জাগুলি থেকে শুরু হচ্ছে জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ

  • জাতীয় সড়ক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, জমি না মেলায় বারাসত থেকে বড়জাগুলি পর্যন্ত ১৭ কিলোমিটার রাস্তা চওড়া করার কাজ শুরু করা যাচ্ছে না।

অবশেষে শুরু হতে চলেছে ৩৪ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের শেষ পর্বের কাজ। আগামী সোমবার থেকে বড়জাগুলি – কৃষ্ণনগর ৬৭ কিলোমিটার রাস্তা সম্প্রসারণে হাত দেবে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। এই কাজ শেষ হলে কলকাতা থেকে ডালখোলা পর্যন্ত ৩৪ নম্বর জাতীয় সড়ক চার লেনের হয়ে যাবে। ফলে কমবে যাতায়াতের ভোগান্তি। 

জাতীয় সড়ক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ৬৭ কিলোমিটার সড়ক সম্প্রসারণের জন্য খরচ হবে ১,১০০ কোটি টাকা। ৩০ মাসের মধ্যে এই কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। এই কাজ শেষ হলে কলকাতা থেকে ডালখোলা পর্যন্ত ৫০০ কিলোমিটার রাস্তার ৯৫ শতাংশই চার লেনের হয়ে যাবে। ডালখোলা থেকে শিলিগুড়ি পর্যন্ত ২৭ নম্বর জাতীয় সড়কের ১৩০ কিলোমিটার অংশ ইতিমধ্যে চার লেনের করা হয়েছে।

তবে জাতীয় সড়ক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, জমি না মেলায় বারাসত থেকে বড়জাগুলি পর্যন্ত ১৭ কিলোমিটার রাস্তা চওড়া করার কাজ শুরু করা যাচ্ছে না। ২০০ কোটি টাকা ক্ষতিপূরণ দিয়েও ওই এলাকায় জমি পাওয়া যায়নি। তাই বড়জাগুলি থেকে শুরু হচ্ছে রাস্তা চওড়া করার কাজ। 

প্রায় ১ দশক আগে প্রণব মুখোপাধ্যায়ের গাড়ি দুর্ঘটনাগ্রস্ত হওয়ার পর শুরু হয় ৩৪ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের কাজ। জমিজটে সেই কাজ বারবার আটকেছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষের অভিযোগ, জমি অধিগ্রহণে রাজ্য সরকারের সহযোগিতা পায়নি তারা। যার ফলে বিভিন্ন জায়গায় আইনশৃঙ্খলার সমস্যা দেখা দিয়েছে। 

বন্ধ করুন