বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High Court: কলকাতা হাইকোর্টে আজ ‘‌কালা দিবস’‌, কেন এমন পদক্ষেপ করছেন আইনজীবীরা?‌

Calcutta High Court: কলকাতা হাইকোর্টে আজ ‘‌কালা দিবস’‌, কেন এমন পদক্ষেপ করছেন আইনজীবীরা?‌

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

সম্প্রতি কলকাতা হাইকোর্টে অচলাবস্থা তৈরি হয়েছিল। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট করেন আইনজীবীদের একাংশ। পোস্টারও পড়েছিল কলকাতা হাইকোর্টে এবং বিচারপতির বাসভবনের সামনে। নয়াদিল্লির কয়েকজন আইনজীবী কলকাতা হাইকোর্টের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। 

কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে সম্প্রতি অবস্থান বিক্ষোভ দেখান আইনজীবীদের একাংশ। এমনকী তাঁর এজলাস বয়কট পর্যন্ত করা হয়। তার জেরে রবিবার রাজ্যে এসেছে বার কাউন্সিল অফ ইন্ডিয়ার প্রতিনিধিদল। আজ তাঁরা কলকাতা হাইকোর্টে যাবেন। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস ঘুরে দেখবেন বলেই খবর। তাই আইনজীবীরা পাল্টা কালা দিবস পালন করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

কেমন করে তা পালন করা হবে?‌ সূত্রের খবর, শান্তিপূর্ণভাবে এই কালা দিবস পালন করা হবে। রাজ্য বার কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে আজ, সোমবার কালো ব্যাজ পরে প্রতিবাদ জানাবেন আইনজীবীরা। কেন আইনজীবীরা আন্দোলন করতে পারবেন না?‌ এই প্রশ্ন তুলে কালো ব্যাজ পরে প্রতিবাদ জানানো হবে। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে অবস্থান–বিক্ষোভ করা নিয়ে রুল জারি করেছিলেন প্রধান বিচারপতি। তার পরই বার কাউন্সিল অফ ইন্ডিয়ার প্রতিনিধিরা হাজির হয়েছেন বাংলায়। তাই এই পথে প্রতিবাদের কথা ভাবা হয়েছে।

আর কী জানা যাচ্ছে?‌ আজকের ‘কালা দিবস’ পালন নিয়ে দু’‌ভাগে বিভক্ত রাজ্য বার কাউন্সিল। কংগ্রেস আইনজীবী সেল সমর্থন করছে না। তবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি দেবে রাজ্য বার কাউন্সিলের তিন আইনজীবী বলে সিদ্ধান্ত নিয়েছেন। রাজ্য বার কাউন্সিলের সব সদস্যকে না জানিয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন চেয়ারম্যান। তবে ‘‌কালা দিবস’ পালনের সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে নেওয়া হয়নি বলেই দু’‌ভাগ হয়ে গিয়েছে বলে সূত্রের খবর। কোনও আলোচনা ছাড়াই কেন ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন?‌ এই প্রশ্নও তোলা হয়েছে।

ঠিক কী ঘটেছিল কলকাতা হাইকোর্টে?‌ সম্প্রতি কলকাতা হাইকোর্টে অচলাবস্থা তৈরি হয়েছিল। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট করেন আইনজীবীদের একাংশ। পোস্টারও পড়েছিল কলকাতা হাইকোর্টে এবং বিচারপতির বাসভবনের সামনে। নয়াদিল্লির কয়েকজন আইনজীবী কলকাতা হাইকোর্টের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এজলাস বয়কট–সহ বিশৃঙ্খলা নিয়ে বার কাউন্সিলের দৃষ্টি আকর্ষণ করেছিলেন আইনজীবীদের একাংশ। তারপরই বার কাউন্সিল অফ ইন্ডিয়া প্রতিনিধিদল পাঠানোর সিদ্ধান্ত নেয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র কৃষ্ণনগরে মাছ ব্যবসায়ীরকে গুলি করে টাকা ছিনতাই, ধৃত তৃণমূল ছাত্র পরিষদ নেতাসহ ২ হাতে জয়ন্তর ট্যাটু! আড়িয়াদহকাণ্ডে গ্রেফতার আরেক কালপ্রিট রাহুল গুপ্ত 'সাহস থাকলে…' হাসিনের সঙ্গে সুখের হয়নি বিয়ে, সানিয়াকে সত্যিই বিয়ে করছেন শামি প্রথমেই সূর্যের কথা বলেননি গম্ভীর, হার্দিক ক্যাপ্টেন না হওয়ার কারণ একেবারেই অন্য ‘তোর বাপ আমি ***’, ‘চোর’ শুনে বললেন শুভেন্দু, জুতো দেখিয়ে বললেন ‘নোংরা কালচার’ ভিকি-তৃপ্তির নতুন ছবি ‘ব্যাড নিউজ’-এর সঙ্গে বিশেষ যোগ সুস্মিতা সেনের! কী বলুন তো জেনে নিন শ্রাবণ মাসে ভোলেনাথের আশীর্বাদ পেতে কী করবেন আর কী করবেন না শক্তি বাড়াল নিম্নচাপ, দক্ষিণবঙ্গের কোথায় কবে ভারী বৃষ্টি হতে চলেছে? শীর্ষ নেতৃত্বের শিলমোহর নিয়ে বসেছিলেন মসনদে, কালনার সেই পুরপ্রধানকে শোকজ করল TMC

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.