বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সংযুক্ত মোর্চার কর্মসূচিতে কোনও অংশ নেবে না বাম শরিক দল ফরওয়ার্ড ব্লক
 বামফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লক। ছবি সৌজন্য–এএনআই।
 বামফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লক। ছবি সৌজন্য–এএনআই।

সংযুক্ত মোর্চার কর্মসূচিতে কোনও অংশ নেবে না বাম শরিক দল ফরওয়ার্ড ব্লক

  • কিছুদিন আগে ভাঙড়ের বিধায়ক নওয়াজউদ্দিন সিদ্দিকি যখন মালদহে দুর্গত মানুষের পাশে দাঁড়াতে গিয়েছিলেন, তখন তাঁর সঙ্গে গিয়েছিলেন সিপিএম নেতা মহম্মদ সেলিম ও রাজ্যসভার সাংসদ বিকাশ রঞ্জন ভট্টাচার্য।

‌সংযুক্ত মোর্চার ডাকা কোনও কর্মসূচিতে অংশগ্রহণ করবে না বামফ্রন্টের শরিক দল ফরওয়ার্ড ব্লক। সম্প্রতি দলের রাজ্য কমিটির বৈঠকে এমনই সিদ্ধান্ত নিয়েছে ফরওয়ার্ড ব্লক। তাদের আপত্তি, আইএসএফকে নিয়ে। বিধানসভা ভোটের আগেও এই আইএসএফকে নিয়ে আপত্তি তুলেছিল কংগ্রেস। এবার বাম শরিক দলের মধ্যেও সেই আপত্তি মাথাচাড়া দিল।

সম্প্রতি ফরওয়ার্ড ব্লকের রাজ্য কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ফরওয়ার্ড ব্লক শুধু বামফ্রন্টেই আছে। সংযুক্ত মোর্চার কোনও কর্মসূচিতে ফরওয়ার্ড ব্লক থাকবে না। তবে দলের কর্মসূচির সঙ্গে সঙ্গে বাম ফ্রন্টের ডাকা যেকোনও কর্মসূচি তারা পালন করবে। ফরওয়ার্ড ব্লকের থেকে সিপিএমের কেন্দ্রীয় কমিটি যে একটা ভিন্ন মত পোষণ করেছে তা কিন্তু নয়। সিপিএমের কেন্দ্রীয় কমিটির মতে, সংযুক্ত মোর্চা একটা নির্বাচনী আঁতাত মাত্র। সংযুক্ত মোর্চাকে স্থায়ী রাজনৈতিক ফ্রন্ট হিসাবে তুলে ধরা ঠিক হবে না। স্থায়ী রাজনৈতিক ফ্রন্ট বামফ্রন্টই। তবে সিপিএম নেতৃত্ব এও বলে রেখেছে, তাঁরা নিজে থেকে জোট ভাঙবেন না। ফরওয়ার্ড ব্লক যদি সিদ্ধান্ত নেয়, তা ফ্রন্টে আলোচনা হতে পারে। উল্লেখ্য, কিছুদিন আগে ভাঙড়ের বিধায়ক নওয়াজউদ্দিন সিদ্দিকি যখন মালদহে দুর্গত মানুষের পাশে দাঁড়াতে গিয়েছিলেন, তখন তাঁর সঙ্গে গিয়েছিলেন সিপিএম নেতা মহম্মদ সেলিম ও রাজ্যসভার সাংসদ বিকাশ রঞ্জন ভট্টাচার্য। এর থেকেই স্পষ্ট, সিপিএমের একটা অংশ এখনও আইএসএফের সঙ্গে জোট ধরে রাখতে আগ্রহী।

তবে ফরওয়ার্ড ব্লকের এই নাক কোঁচকানো নিয়ে আইএসএফের বিধায়ক নওয়াজউদ্দিন সিদ্দিকি জানিয়েছেন, নির্বাচনের আগে তো বামেদের মধ্যে থেকে কোনও আপত্তি ওঠেনি। এখন যদি আপত্তি উঠে থাকে, তাহলে তার নিষ্পত্তি বামফ্রন্টকেই করতে হবে। তাঁরা এই বিষয়ে আগাম কোনও পদক্ষেপ করবে না।

বন্ধ করুন