বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌দলে থাকতে চাই, কিন্তু পদে নয়’‌, সমস্ত পদ থেকে সরে যেতে চান বিমান বসু
বিমান বসু (PTI)
বিমান বসু (PTI)

‘‌দলে থাকতে চাই, কিন্তু পদে নয়’‌, সমস্ত পদ থেকে সরে যেতে চান বিমান বসু

  • এখন তাঁর বয়স ৮১ বছর। গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তিনিই নিয়ে থাকেন। তবে এখন নতুনদের আরও বেশি করে জায়গা ছেড়ে দেওয়া উচিত বলে তিনি মনে করছেন।

২০১১ সালে রাজপাট থেকে চলে যাওয়ার পরও বহু সিপিআইএম নেতারা একই দলীয় পদে বহাল ছিলেন। তখন দলের অনেক বিক্ষুব্ধ নেতারা বলতেন, ওনারা দেহত্যাগ না করলে পদত্যাগ করবেন না। এবার তারই ব্যতিক্রম ঘটাতে চাইলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এবার তিনি দায়িত্ব তথা পদ থেকে সরে আসতে চাইছেন বলে সূত্রের খবর। এখন তাঁর বয়স ৮১ বছর। গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তিনিই নিয়ে থাকেন। তবে এখন নতুনদের আরও বেশি করে জায়গা ছেড়ে দেওয়া উচিত বলে তিনি মনে করছেন।

সূর্যকান্ত মিশ্র দলের সব পদ থেকে সরে যাওয়ার কথা আগেই জানিয়েছিলেন। এবার একই পথে হাঁটতে চাইছেন বর্ষীয়ান বামপন্থী নেতা বিমান বসু। দলের অন্দরে এই নিয়ে ফিসফাস শুরু হয়েছে। অনেকেই বলছেন, পরপর বিপর্যয় তিনি আর মেনে নিতে পারছেন না। তাই সরে যেতে চাইছেন। বিমান বলু অবশ্য ঘনিষ্ঠমহলে বলেন, ‘‌দলে থাকতে চাই। কিন্তু পদে নয়।’‌

আলিমুদ্দিন সূত্রে খবর, ইতিমধ্যেই পদে থাকার বয়সসীমা নিয়ে দলে নীতি ঠিক হয়েছে। সেই নীতিকেই সম্মান জানিয়ে সরে যেতে চাইছেন বিমান বসু। তবে তিনি দলে থাকছেন। তিনি আর বামফ্রন্ট চেয়ারম্যান পদে থাকতে চান না। বয়সও বাড়ছে। তাই পার্টির সমস্ত পদ থেকে সরে আসতে চাইছেন তিনি। আর জায়গা ছেড়ে দিতে চাইছেন নতুন প্রজন্মের হাতে। তিনি আর পলিটব্যুরো সদস্যও থাকতে চান না বলে দলের অন্দরে জানিয়েছেন। শুধু সিপিআইএম সদস্য হিসেবেই কাজ করতে চাইছেন বিমান বসু।

উল্লেখ্য, সিপিআইএম কেন্দ্রীয় কমিটির বৈঠকে ৭৫ বছরের ঊর্ধ্ব নেতাদের জন্য পেনশনের ব্যবস্থা করার প্রস্তাব ওঠে। যদিও এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ৭৫ ঊর্ধ্ব কোনও নেতাকেই আর সক্রিয়ভাবে পার্টির কাজে লাগানো হবে না বলেই সিদ্ধান্ত হয়েছে দলে। পলিটব্যুরো, কেন্দ্রীয় কমিটি, রাজ্য কমিটিতেও এই বয়সের মাপকাঠি ধরেই এগোনো হবে বলে সূত্রের খবর। তারপরই সমস্ত পদ থেকে অব্যাহতির ইচ্ছাপ্রকাশ করেছেন বিমান বসু বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন