বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভোটের বিজ্ঞপ্তি কি জারি হবে? হাওড়া পুরসভার সংশোধনী বিলে এখনও সই নয় রাজ্যপালের
জগদীপ ধনখড়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
জগদীপ ধনখড়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

ভোটের বিজ্ঞপ্তি কি জারি হবে? হাওড়া পুরসভার সংশোধনী বিলে এখনও সই নয় রাজ্যপালের

  • হাওড়া পুরসভা সংশোধনী বিল ২০২১ বিধানসভায় পাস হলেও তাতে এখনো সিলমোহর দেননি রাজ্যপাল জগদীপ ধনখড়।

পুরভোটের বিজ্ঞপ্তি জারি নিয়ে নতুন করে জটিলতা তৈরি হল। কারণ হাওড়া পুরসভা সংশোধনী বিল ২০২১ বিধানসভায় পাস হলেও তাতে এখনও সিলমোহর দেননি রাজ্যপাল জগদীপ ধনখড়। সূত্রের মারফত এমনই খবর মিলেছে।

সোমবার এই বিলের যাবতীয় তথ্য চেয়ে পাঠিয়েছিলেন রাজ্যপাল। এর পরেই বিধানসভার পক্ষ থেকে তা পাঠিয়ে দেওয়া হয় রাজ্যপালের কাছে। সূত্রের খবর, রাজ্যপাল এখনও সেই বিলে সই করেননি।

রাজ্যপাল এই সংশোধনী বিলে সই করলেন সেটি আইনে পরিণত হবে। কিন্তু, বিলটি আইনে পরিণত না হওয়া পর্যন্ত পুরভোটে আইনগত বাধা থাকছে। যার ফলে এই জটিলতা তৈরি হয়েছে। ইতিমধ্যেই, রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে মঙ্গলবার রাজভবনে ডেকে পাঠান রাজ্যপাল। সূত্রের খবর, পুরো ভোট সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য রাজ্যপাল তাঁকে রাজভবনে ডেকে পাঠান। এ নিয়ে একটি ট্যুইটও করেছিলেন রাজ্যপাল। ট্যুইট পোস্টে তিনি পুরভোট নিয়ে ২৪৩ কে’ এবং ‘২৪৩ জেডএ এই দুটি ধারায় কথা উল্লেখ করেন।

উল্লেখ্য, বিধানসভার শীতকালীন অধিবেশনে হাওড়া পুরসভা সংশোধনী বিল ২০২১ পাস হয়েছে। স্বাভাবিকভাবেই এই বিলটি আইনে পরিণত হওয়ার জন্য প্রয়োজন রাজ্যপালের স্বাক্ষর। বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বিলের যাবতীয় তথ্য রাজ্যপালের কাছে ইতিমধ্যেই পাঠিয়ে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যপাল সই না করলে ভোটের বিজ্ঞপ্তি জারি হওয়ার বিষয়টি নিশ্চিত নয়। অন্যদিকে পুরভোট নিয়ে ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টে একটি মামলা চলছে।

বন্ধ করুন