বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লস্কর জঙ্গি থাকবে কলকাতার সংশোধনাগারে, নিজেই সওয়াল করবে আদালতে: HC
লস্কর জঙ্গি শেখ আব্দুল নইমকে কলকাতা হাইকোর্টে নিয়ে আসা হয়েছিল মঙ্গলবার।(PTI Photo/Swapan Mahapatra) (PTI)
লস্কর জঙ্গি শেখ আব্দুল নইমকে কলকাতা হাইকোর্টে নিয়ে আসা হয়েছিল মঙ্গলবার।(PTI Photo/Swapan Mahapatra) (PTI)

লস্কর জঙ্গি থাকবে কলকাতার সংশোধনাগারে, নিজেই সওয়াল করবে আদালতে: HC

  • ২০০৭ সালে প্রথম আব্দুল নইমকে সীমান্ত পার হওয়ার সময় গ্রেফতার করা হয়েছিল। পরবর্তী সময়ে ২০১৪ সালে কলকাতা থেকে মুম্বই নিয়ে যাওয়ার সময় ছত্তিশগড় এলাকায় সে পালিয়ে যায়। ২০১৭ সালে লখনউ থেকে তাকে ফের গ্রেফতার করা হয়েছিল। এরপর উত্তর ২৪ পরগনা জেলা আদালত ওই জঙ্গিকে মৃত্যুদন্ডের নির্দেশ দেয়।

নিজেই সওয়াল করতে পারবেন মৃত্যুদন্ডে দন্ডিত লস্কর-ই-তইবা জঙ্গি শেখ আব্দুল নইম। কলকাতা হাইকোর্ট এই নির্দেশ দিয়েছে। আগামী ১৭ মে পরবর্তী শুনানি হবে। বিচারপতি বিভাস পট্টনায়ক ও বিচারপতি জয়মাল্য বাগচির নির্দেশ, ওই বন্দিকে শুনানি চলাকালীন কলকাতার প্রেসিডেন্সি সংশোধনাগারে রাখতে হবে। তবে আগে তাকে তিহাড় জেলেই রাখা হয়েছিল।

হাই কোর্ট নির্দেশ দিয়েছে, যাতে ওই ব্যক্তি শুনানিতে অংশ নিতে পারেন সেকারণে তাকে আপাতত কলকাতাতেই রাখতে হবে। পাশাপাশি এব্যাপারে সবরকম ব্যবস্থা করার জন্য কলকাতা হাইকোর্টে তরফে কারাদফতর ও পুলিশের ডিজিকে নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে ২০০৭ সালে প্রথম আব্দুল নইমকে সীমান্ত পার হওয়ার সময় গ্রেফতার করা হয়েছিল। পরবর্তী সময়ে ২০১৪ সালে কলকাতা থেকে মুম্বই নিয়ে যাওয়ার সময় ছত্তিশগড় এলাকায় সে পালিয়ে যায়। ২০১৭ সালে লখনউ থেকে তাকে ফের গ্রেফতার করা হয়েছিল। এরপর উত্তর ২৪ পরগনা জেলা আদালত ওই জঙ্গিকে মৃত্যুদন্ডের নির্দেশ দেয়।

হাইকোর্টের আইনজীবী কল্লোল মণ্ডল জানিয়েছেন, একাধিক অস্ত্র মামলায় অভিযোগ রয়েছে নইমের বিরুদ্ধে। মুম্বই বিস্ফোরণ মামলাতেও নাম জড়িয়েছিল তার। এদিকে কলকাতা হাইকোর্ট রাজ্য লিগাল সার্ভিস কর্তৃপক্ষকে অনুরোধ করেছে তাকে আইনগত ব্যাপারে সহায়তা করার জন্য একজন জুনিয়র আইনজীবী দিতে।

বন্ধ করুন