বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাইক চালকের মাথায় হেলমেট নেই, সাসপেন্ড হবে চালকের লাইসেন্স, নয়া বিধি কলকাতায়

বাইক চালকের মাথায় হেলমেট নেই, সাসপেন্ড হবে চালকের লাইসেন্স, নয়া বিধি কলকাতায়

হেলমেট না পরলে আর রক্ষা নেই এবার ।(প্রতীকী ছবি সৌজন্য পিটিআই)

কলকাতা শহরের ২৫টি ট্রাফিক গার্ডের অ্য়াসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার আধিকারিকদের এই নির্দেশনামা পাঠিয়ে দেওয়া হয়েছে।

এবার হেলমেট বিহীন বাইক চালকদের বাগে আনতে বড় সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ। বেপরোয়া বাইকের দাপট রুখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এবার হেলমেট ছাড়া বাইক চালালেই তিন মাসের জন্য ড্রাইভিং লাইসেন্স সাসপেন্ড করে দেওয়া হবে। ট্রাফিক বিভাগের অ্যাসিস্ট্যান্ট পদমর্যাদার কোনও আধিকারিক এই লাইসেন্স সাসপেন্ড করতে পারবেন। শুক্রবার কলকাতা পুলিশের ডিসি ট্রাফিক অরিজিৎ সিনহা এব্য়াপারে একটি নির্দেশনামা জারি করেছেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে এতদিন ধরে কলকাতা শহরে মদ্যপ অবস্থায় ও বেপরোয়াভাবে কেউ বাইক চালালে বাইক চালকের লাইসেন্স সাসপেন্ড করা যেত। এবার বিনা হেলমেটে বাইক চালালেও সংশ্লিষ্ট বাইক চালকের লাইসেন্স অন্তত তিন মাসের জন্য সাসপেন্ড করা হবে। 

 

শুক্রবার কলকাতা শহরের ২৫টি ট্রাফিক গার্ডের অ্য়াসিস্ট্যান্ট কমিশনার পদমর্যাদার আধিকারিকদের এই নির্দেশনামা পাঠিয়ে দেওয়া হয়েছে। এখন প্রশ্ন উঠছে কেন এত বড় সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ? সূত্রের খবর একাধিক ক্ষেত্রে দেখা যাচ্ছে শহরের বিভিন্ন এলাকায় বেরপোয়াভাবে বাইক চালানো হচ্ছে। এমনকী মাথায় হেলমেট না পরেই শহরে দাপিয়ে বেড়াচ্ছে যুবকের দল। আর তার ফলশ্রুতিতে দুর্ঘটনাও ঘটছে মাঝেমধ্য়েই।এদিকে বেপরোয়া বাইক চালকদের জরিমানা করেও বিশেষ বাগে আনা যাচ্ছে না।

লাইসেন্স সাসপেন্ড হলে কী হতে পারে? পুলিশ সূত্রে খবর, লাইসেন্স সাসপেন্ড করা হলে অন্তত তিনমাস তিনি আর বাইক চালাতে পারবেন না। এর জেরে বড় শিক্ষা পাবেন বেপরোয়া বাইক চালকরা। অত্যন্ত কড়াকড়িভাবে এই নয়া বিধি লাগু করতে চাইছে কলকাতা পুলিশ।

 

বন্ধ করুন