বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুজোর ৫ দিনে বিক্রি হল ১০০ কোটির মদ, মমতার সরকারের জমানায় নতুন রেকর্ড

পুজোর ৫ দিনে বিক্রি হল ১০০ কোটির মদ, মমতার সরকারের জমানায় নতুন রেকর্ড

প্রতীকি ছবি

মদ বিক্রি থেকে রাজ্য সরকারের রাজস্বের একটা বড় অংশ আসে। ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যে মদ বিক্রি বাড়ানোর জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

দুর্গাপুজোয় মদ বিক্রির নতুন রেকর্ড গড়ল পশ্চিমবঙ্গ। পুজোর ৫ দিনে রাজ্যে বিক্রি হল ১০০ কোটি টাকার মদ। আর মদ্যপানে গোটা রাজ্যে এগিয়ে মেদিনীপুর। শুধু ২ মেদিনীপুর মিলিয়েই বিক্রি হয়েছে ২৮ কোটি টাকার মদ।

রাজ্য আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, ষষ্ঠী থেকে দশমী, পাঁচ দিনে রাজ্যে ১০০ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। যা এক নতুন রেকর্ড। এর মধ্যে শুধুমাত্র নবমীতেই বিক্রি হয়েছে ২৯ কোটি টাকার মদ। ৫ দিনে ২৮ কোটি টাকার মদ বিক্রি হয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে।

মদ বিক্রি থেকে রাজ্য সরকারের রাজস্বের একটা বড় অংশ আসে। ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যে মদ বিক্রি বাড়ানোর জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। একদিকে যেমন বাড়ানো হয়েছে মদের দোকান। তেমনই পুজোর মধ্যে মদ বিক্রির জন্য অতিরিক্ত সময় খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছিল মদের দোকান ও পানশালাগুলিকে। এমনকী দশমীতেও খোলা রাখার অনুমতি ছিল মদের দোকানগুলি। যার ফলে রাজ্যে মদের দেদার বিক্রি হয়েছে বলে অনুমান।

এতদিন রাজ্যে পুজোর ৫ দিনে সর্বোচ্চ ৪৫ কোটি টাকার মদ বিক্রির নজির ছিল। এক ধাক্কায় এবার তা দ্বিগুণেরও বেশি হয়েছে। উৎসবের মরশুমে মদের চাহিদা মেটাতে আগেই প্রস্তুতি নিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এমনকী মদের যাতে কোনও ঘাটতি না হয় সেজন্য আগাম প্রস্তুতি নিতে বলা হয়েছিল মদ প্রস্তুতকারী সংস্থাগুলিকে।

 

বন্ধ করুন