বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Local train: শিয়ালদা শাখায় ১০০ কিমি গতিতে ছুটবে লোকাল ট্রেন! হয়েছে ট্রায়াল রান
লোকালের গতিবেগ বাড়ানো হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

Local train: শিয়ালদা শাখায় ১০০ কিমি গতিতে ছুটবে লোকাল ট্রেন! হয়েছে ট্রায়াল রান

  • শিয়ালদা মেইন থেকে শুরু করে দক্ষিণ শাখা অর্থাৎ নামখানা, লক্ষীকান্তপুর, ক্যানিং প্রভৃতি শাখায় ট্রেনের গতিবেগ বাড়ানো হবে। শিয়ালদা মেইন শাখার মধ্যে রয়েছে রানাঘাট, কৃষ্ণনগর, শান্তিপুর, বনগাঁ প্রভৃতি লোকাল। এই সমস্ত লোকাল এবার থেকে প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ছুটবে। 

যাত্রীদের জন্য সুখবর! গতিবেগ বাড়তে চলেছে লোকাল ট্রেনের। শিয়ালদা শাখায় সব লোকালের গতিবেগ বাড়ানোর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। এর আগে লোকালের সর্বোচ্চ গতি ছিল প্রতি ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার। এবার তা বাড়িয়ে প্রতি ঘণ্টায় ১০০ কিমি করা হচ্ছে। এর ফলে স্বাভাবিকভাবেই যাত্রীরা কম সময়ে গন্তব্যস্থলে পৌঁছতে পারবেন। ট্রেনের গতিবেগ আরও বাড়লে আখেরে যাত্রীরাই লাভবান হবেন বলে মনে করছে কর্তৃপক্ষ।

শিয়ালদা মেইন থেকে শুরু করে দক্ষিণ শাখা অর্থাৎ নামখানা, লক্ষীকান্তপুর, ক্যানিং প্রভৃতি শাখায় ট্রেনের গতিবেগ বাড়ানো হবে। শিয়ালদা মেইন শাখার মধ্যে রয়েছে রানাঘাট, কৃষ্ণনগর, শান্তিপুর, বনগাঁ প্রভৃতি লোকাল। এই সমস্ত লোকাল এবার থেকে প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে ছুটবে। আগে এই সমস্ত লোকালগুলির ঘণ্টায় গতিবেগ ছিল ৮০- ৯০ কিলোমিটার। আগে শিয়ালদা থেকে নৈহাটি পর্যন্ত ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৯০ কিমি। নৈহাটি থেকে রানাঘাট পর্যন্ত ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ছিল ৯৫ কিমি। বনগাঁ লোকালের গতিবেগ ছিল ঘণ্টায় ৯০ কিলোমিটার। অর্থাৎ প্রতি ঘণ্টায় ১০ থেকে ২০ কিলোমিটার করে গতিবেগ বাড়বে।

রেল সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে এই গতিতে লোকাল ট্রেন চালানোর জন্য ট্রায়াল রান হয়েছে। বেশ কিছু ত্রুটি খুঁজে পাওয়া গিয়েছে। সেগুলি সমাধান হয়ে গেলে শিয়ালদা সব লাইনে দ্রুত ১০০ কিমি গতিতে ছুটবে লোকাল। যদিও এর জন্য বেশ কয়েকটি ধাপ পেরোতে হবে। প্রথমে যে সমস্ত ত্রুটি রয়েছে তা মেরামত করতে হবে। তারপর রেলওয়ে সেফটি কমিশনের ছাড়পত্র মিললে তবেই ১০০ কিলোমিটার গতিতে লোকাল ট্রেন চালানো যাবে। সবকিছু ঠিকঠাক থাকলে সেফটি কমিশনের ছাড়পত্র পেতে অসুবিধা হবে না বলে রেলের এক আধিকারিক জানিয়েছেন।

বন্ধ করুন