বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জলে ৭ বছরের প্রস্তুতি, কোভিড আবহে এবার কলকাতায় আর রথে চড়বেন না জগন্নাথ দেব
ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস (HT_PRINT)

জলে ৭ বছরের প্রস্তুতি, কোভিড আবহে এবার কলকাতায় আর রথে চড়বেন না জগন্নাথ দেব

  • এই উত্সবের জন্যে বিগত ৭ বছর ধরে প্রস্তুতি নিচ্ছিল ইসকন। তবে কোভিড সেই প্রস্তুতির উপর জল ঢেলে দেওয়া হল।

বিগত ৫০ বছরে প্রথমবার কলকাতার বুকে রথে চড়বেন না জগন্নাথ গেব, সুভদ্রা, বলরাম। রথের বদলে করোনা আবহে ট্রাকের পিছনে লাগানো ট্রেলারে করে রথযাত্রা করবেন জগন্নাথ দেব। কোভিড আবহে সেই যাত্রার রুটও প্রকাশ করা হয়নি। কনভয়তে মোট ১৫টি গাড়ি থাকবে বলে জানানো হয়েছে ইসকন কর্তৃপক্ষের তরফে। এটি কলকাতার বুকে রথযাত্রা উজ্জাপনের ৫০তম বছর। এই উত্সবের জন্যে বিগত ৭ বছর ধরে প্রস্তুতি নিচ্ছিল ইসকন। তবে কোভিড সেই প্রস্তুতির উপর জল ঢেলে দেওয়া হল। এর আগে ২০২০ সালের রথযাত্রাও বাতিল হয়েছিল কলকাতায়। উল্লেখ্য আগামী ১২ জুলাই, সোমবার অনুষ্ঠিত পালিত হবে রথযাত্রা উত্সব।

এদিকে এবছর মায়াপুরের ইসকন মন্দিরেও গড়াবে না রথের চাকা। রথের দিন যেভাবে ভক্তরা মন্দিরে জমায়েত করতে পারেন, এবার তা করতে পারবেন না ভক্তরা। তবে বিকেল ৪টের পর করোনা বিধি মেনেমন্দিরে ঢুকে জগন্নাথ দেবের দর্শন করতে পারবেন দর্শকরা। করোনা মহামারীর পরিস্থিতির কথা মাথায় রেখে সরকারি সুরক্ষাবিধি মেনে রথযাত্রা বাতিল করা হচ্ছে।

অন্যান্য বছর রথযাত্রা উপলক্ষে মায়াপুরের নিকটবর্তী রাজাপুর জগন্নাথ মন্দির থেকে ভগবান জগন্নাথ দেব, বলরাম এবং সুভদ্রা দেবী তিনটি রথে করে পাঁচ কিলোমিটার পথ পার করে ইসকন মন্দিরে এসে পৌঁছান। রথের দড়ি একবার ধরতে দেশ বিদেশ থেকে লক্ষাধিক পূণ্যার্থীরা ভিড় করতেন সেখানে। তবে এবছর তা হবে না। তবে করোনা আবহে এবছর শুধুমাত্র ধর্মীয় আচার আচরণ মেনে ইসকন মন্দিরেই ২০০ মিটার পথ অতিক্রম করবে রথ।

বন্ধ করুন