বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়, আশঙ্কা সত্যি করে জানাল আবহাওয়া দফতর
বুধবার বিকেল ৩টেয় দক্ষিণ বঙ্গোপসাগরের উপগ্রহচিত্র।
বুধবার বিকেল ৩টেয় দক্ষিণ বঙ্গোপসাগরের উপগ্রহচিত্র।

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়, আশঙ্কা সত্যি করে জানাল আবহাওয়া দফতর

  • নিম্নচাপের জেরে আপাতত আন্দামান ও নিকোবরের একাধিক জায়গায় ১৫ ও ১৬ মে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। ১৫ মের পর উত্তাল হবে সমুদ্র।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে লঘুচাপ ক্ষেত্র। যা ক্রমশ পরিণত হবে ঘূর্ণিঝড়ে। আশঙ্কা সত্যি করে বুধবার এমনই পূর্বাভাস জারি করল মৌসম ভবন। 

মৌসম ভবনের তরফে প্রকাশিত বুলেটিনে এদিন জানানো হয়েছে, বুধবার সকালে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে লঘুচাপ ক্ষেত্র। যা আগামী ১৫ মে-র মধ্যে মধ্য বঙ্গোপসাগরে পৌঁছে নিম্নচাপে পরিণত হবে। এর পর ধীরে ধীরে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ১৬ মে মধ্য-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করবে। এই পর্যন্ত ঝড়টির গতিমুখ থাকবে উত্তর পশ্চিম দিকে। ১৬ মে বিকেলের পর সেটি গতিমুখ পরিবর্তন করে উত্তরপূর্ব দিকে এগোতে থাকবে। ঘূর্ণিঝড়টি তৈরি হলে তার নাম হবে আমফান।

 

হাওয়া অফিসের প্রকাশিত বুলেটিন। 
হাওয়া অফিসের প্রকাশিত বুলেটিন। 

নিম্নচাপের জেরে আন্দামান ও নিকোবরের একাধিক জায়গায় ১৫ ও ১৬ মে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। ১৫ মের পর উত্তাল হবে সমুদ্র। সমুদ্রে অবস্থানকারী মৎস্যজীবীদের জন্য তাই সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। 

আবহাওয়া পূর্বাভাসের একাধিক মডেল অনুসারে পশ্চিমবঙ্গে প্রবল প্রভাব ফেলার সম্ভাবনা রয়েছে এই ঝড়ের। আগামী ১৯ – ২০ মের মধ্যে পশ্চিমবঙ্গ উপকূলের কাছ দিয়ে গিয়ে আঘাত হানতে পারে ঝড়টি। সেক্ষেক্রে উপকূলবর্তী এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। 

 

বন্ধ করুন