বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মা উড়ালপুলে যানজট নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা ঠেকাতে নয়া উদ্যোগ, প্রস্তাব যাবে নবান্নে

মা উড়ালপুলে যানজট নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা ঠেকাতে নয়া উদ্যোগ, প্রস্তাব যাবে নবান্নে

মা উড়ালপুল

উড়ালপুলে স্পিড লিমিট নিয়ে ভাবনা রয়েছে। লালবাজার সূত্রে খবর, মা উড়লাপুলে দুটি স্পিড লিমিট লাগানো আছে। এই দিকে খেয়াল রেখে মা উড়ালপুলে কিছু গাড়ি চালক অত্যন্ত ধীর গতিতে গাড়ি চালান। যাতে স্পিড লিমিট পার না হয়। কারণ তা পার হলে জরিমানা দিতে হয়। তৃতীয় প্রস্তাব, সকালের দিকে দুচাকার গাড়ি নিয়ন্ত্রণ করা।

মা উড়ালপুল দিয়ে বিপুল পরিমাণ গাড়ি যাতায়াত করে থাকে। এটা শহরের ব্যস্ততম উড়ালপুল। এই উড়ালপুল ব্যবহার করে যেমন দ্রুত সল্টলেক পৌঁছে যাওয়া যায় তেমনি দ্রুত ফিরে আসা যায় রবীন্দ্র সদনে। তাই অফিস টাইমে বহু মানুষ গন্তব্যে পৌঁছনোর জন্য এই উড়ালপুল ব্যবহার করে থাকেন। আর তাই যাতে মা উড়ালপুলে কোনওভাবে যানজট তৈরি না হয় তার জন্য তিনটি প্রস্তাবের কথা ভেবেছে কলকাতা পুলিশ বলে সূত্রের খবর। তার মধ্যে একটি হচ্ছে, সকালের দিকে এই উড়ালপুলে দু’চাকার গাড়ি নিয়ন্ত্রণ করা হবে।

এই তিনটি প্রস্তাব নবান্নে পাঠানো হবে। তার আগে এই তিনটি প্রস্তাব নিয়ে পুলিশের মধ্যে চূড়ান্ত পর্যায়ের আলোচনার পর তা নবান্নে পাঠানো হবে। লালবাজার ট্রাফিক বিভাগ, পুলিশ–প্রশাসনের দফতর এবং স্থানীয় গার্ড— এই তিন প্রস্তাব দিয়েছে। যদিও চূড়ান্ত হয়নি। প্রত্যেকদিন সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৯টার মধ্যে মা উড়ালপুলে যানজট দেখা দেয়। আর তখন কিছু যানবাহনের গতি তীব্র থাকায় দুর্ঘটনা ঘটে। সকালে উড়ালপুলে এই দুর্ঘটনা ঠেকাতে এবং যানজট মুক্ত রাখতে কয়েকটি পদক্ষেপের কথা ভাবা হচ্ছে। তার মধ্যে সায়েন্স সিটিতে মা উড়ালপুলের র‍্যাম্পের ক্ষেত্রে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত যানবাহনের সংখ্যা নিয়ন্ত্রণ করা।

আরও পড়ুন:‌ নির্যাতিতার উপর চাপ দেওয়া হয়েছিল, রাজভবনে শ্লীলতাহানি কাণ্ডে নয়া মোড়

এই যানবাহন নিয়ন্ত্রণের ভাবনা ভাল হলেও সেটা কতটা যুক্তিযুক্ত হবে এখন তাও ভাবা হচ্ছে। কোন ধরণের গাড়ি নিয়ন্ত্রণ সকালে করা হবে?‌ তা নিয়ে উঠছে প্রশ্ন। এই বিষয়ে নামপ্রকাশে অনিচ্ছুক এক পুলিশ অফিসার বলেন, ‘‌ইএম বাইপাস থেকে চারটি পথ হয়ে গাড়ি মা উড়ালপুলে ওঠে। দুটি সল্টলেকের দিক থেকে এবং দুটি রুবির দিক থেকে। কিন্তু উড়ালপুলে এই চারটি লাইন দুটিতে পরিণত হয়। আর তার জেরে গাড়ির সংখ্যা বেড়ে যায় এবং শ্লথ গতি হয়ে যায়। তাই ক্ষণিকের জন্য গাড়ির সংখ্যা নিয়ন্ত্রণ করতে পারলে সেক্ষেত্রে অফিস টাইমে মা উড়ালপুলের গতি মসৃণ থাকবে। দুর্ঘটনা এড়ানো যাবে।’‌

এছাড়া উড়ালপুলে স্পিড লিমিট নিয়ে ভাবনাচিন্তা রয়েছে। লালবাজার সূত্রে খবর, এই মুহূর্তে মা উড়লাপুলে দুটি স্পিড লিমিট লাগানো আছে। এই দিকে খেয়াল রেখে মা উড়ালপুলে কিছু গাড়ি চালক অত্যন্ত ধীর গতিতে গাড়ি চালান। যাতে স্পিড লিমিট পার না হয়। কারণ তা পার হলে জরিমানা দিতে হয়। তৃতীয় প্রস্তাব হল, সকালের দিকে দুই চাকার গাড়ি নিয়ন্ত্রণ করা। সকাল এবং সন্ধ্যায় মা উড়ালপুলে গাড়ির গতি নিয়ে আপডেট চাওয়া। উড়ালপুলের দায়িত্বে থাকা পুলিশকর্মীদের থেকে তা নিয়ে খতিয়ে দেখা। এই প্রস্তাবগুলি ভাবা হয়েছে। তবে নবান্নে পাঠানো হয়নি বলে সূত্রের খবর।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বিয়ের পরেই তামিম ইকবালের সঙ্গে সম্পর্কের অবনতি! অকপট স্বীকারোক্তি শাকিবের টি২০তে অ্যাডাম জাম্পার পর সফল অস্ট্রেলিয়ান বোলার কারা? আইসিসি টি২০ বিশ্বকাপে গ্রুপ টেবিলে দ্বিতীয় স্থানে কারা? শুধু ঋতুপর্ণা নয়, ৫০ জনের কাছে গিয়েছে রেশন দুর্নীতির টাকা, একে একে তলব করবে ED? কথা রাখলেন সানি দেওল, গদর ২-এর পর আসছে বর্ডার ২! বড় মন্তব্য সৎ বোন এষার তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর মনোজের মতোই বেঙ্গল প্রো টি-২০ লিগে হার দিয়ে অভিযান শুরু ঋদ্ধিমান-অনুষ্টুপের TRP: লাফিয়ে এগোচ্ছে কথা! নিম ফুলের মধু-ফুলকিকে সরিয়ে টিআরপি টপার হল না তো প্যারিস অলিম্পিক্সে ক্লে কোর্টের মহারাজ-যুবরাজ একই ফ্রেমে, খেলবেন জুটি বেঁধে ‘সন্দেশখালির কালি মুছতে….’ ছবি পোস্ট করে তৃণমূলকে পালটা আক্রমণ মালব্যর

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.