বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > থালায় ৮ টাকা ভর্তুকি, জেনে নিন কী থাকছে ‘মা কিচেন’এর মেনুতে
মা কিচেনে খাবার পরিবেশন করছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। 
মা কিচেনে খাবার পরিবেশন করছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। 

থালায় ৮ টাকা ভর্তুকি, জেনে নিন কী থাকছে ‘মা কিচেন’এর মেনুতে

  • কলকাতা জুড়ে চালু হয়েছে ৭২টি দোকান। ২টি ওয়ার্ড পিছু ১টি করে দোকান আপাতত চালু করেছে সরকার। কলকাতা পুরসভার ১৬টি বরোতে খোলা হয়েছে মা কিচেনের হেঁসেল। প্রতিটি হেঁসেল থেকে ৪টি করে দোকানে খাবার সরবরাহ হবে।

যেমন বলা তেমনি কাজ। রাজ্যের ভোট অন অ্যাকাউন্টে ঘোষণার পর সপ্তাহ ঘুরতে না-ঘুরতে কলকাতায় চালু হল রাজ্য সরকারের ‘মা কিচেন’। এখানে মাত্র ৫ টাকায় প্রতিদিন দুপুরে পেট ভরে ডিম – ভাত খেতে পারবেন কলকাতাবাসী। সামনেই ভোট, তাই দেরি না করে সোমবারই প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কী থাকছে মেনুতে। 

নবান্নের তরফে জানানো হয়েছে, সপ্তাহে সাত দিন দুপুর ১২টা থেকে ২.৩০ মিনিট পর্যন্ত পাওয়া যাবে খাবার। সেজন্য কলকাতা জুড়ে ৭২টি ‘মা কিচেন’-এর দোকান খুলেছে সরকার। তাতে ৫ টাকায় মিলবে ২০০ গ্রাম ভাত, ৫০ গ্রাম ডাল, ১০০ গ্রাম আলু, ১০০ গ্রাম সবজি, আর ১টা ডিম। যার মোট খরচ ধরা হয়েছে ১৩ টাকা। অর্থাৎ প্রতিটি পাতে ৮ টাকা করে ভরতুকি দিচ্ছে রাজ্য সরকার।

কলকাতা জুড়ে চালু হয়েছে ৭২টি দোকান। ২টি ওয়ার্ড পিছু ১টি করে দোকান আপাতত চালু করেছে সরকার। কলকাতা পুরসভার ১৬টি বরোতে খোলা হয়েছে মা কিচেনের হেঁসেল। প্রতিটি হেঁসেল থেকে ৪টি করে দোকানে খাবার সরবরাহ হবে। প্রতিটি হেঁসেলে ২০০০ মানুষের খাবার তৈরির প্রাথমিক লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। অর্থাৎ প্রতিটি দোকানে পৌঁছবে ৫০০ জনের খাবার। অর্থাৎ ওয়ার্ড পিছু ২৫০ জনের পাত পড়তে পারে বলে মনে করছে রাজ্য সরকার। 

জানা গিয়েছে, প্রতিটি দোকানে থাকবেন ৪ জন করে স্বনির্ভর গোষ্ঠীর মহিলা। প্রতিটি হেঁসেলে থাকবেন ১০ জন। সব মিলিয়ে এই প্রকল্পে কলকাতায় ৪৪৮ জনকে নিয়োগ করেছে সরকার। যাদের প্রত্যেককে মাসে ২০০০ টাকা করে ভাতা দেওয়া হবে। আনুসাঙ্গিক খরচ ধরে মাসে হেঁসেল ও দোকান চালাতে সরকারের খরচ ধরা হয়েছে প্রায় ৯ লক্ষ টাকা। আর খাবারের খরচ ধরলে মাসে এই প্রকল্পে সরকারের মোট খরচ প্রায় ২ কোটি টাকা।

 

বন্ধ করুন