প্রতীকি ছবি
প্রতীকি ছবি

গতবারের ধারা মেনে এবারও মাধ্যমিকের প্রথম দিনে পরীক্ষা শুরু হতেই প্রশ্নফাঁস

  • গত বার মাধ্যমিকে প্রশ্নফাঁসের কোনও দাবি মেনে নেয়নি পর্ষদ। তাদের দাবি, প্রশ্ন যখন প্রকাশ্যে এসেছে ততক্ষণে হলের ভিতরে ঢুকে গিয়েছেন ছাত্রছাত্রীরা।

নিয়মের কড়াকড়িতেও রোখা গেল না মাধ্যমিকের প্রশ্ন ফাঁস। পরীক্ষা শুরুর প্রথম আধঘণ্টাতেই হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড় প্রশ্নপত্র। গত বছর মাধ্যমিক পরীক্ষার প্রতিটি প্রশ্নপত্র পরীক্ষা শেষের আগেই প্রকাশ্যে চলে এসেছিল। তার পুনরাবৃত্তি রুখতে এবার একগুচ্ছ নতুন বিধি চালু করেছে মধ্যশিক্ষা পর্ষদ। কিন্তু শেষ পর্যন্ত রোখা গেল না প্রশ্নফাঁস।

মঙ্গলবার থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা ২০২০। এদিন ছিল প্রথম ভাষার প্রথম পত্রের পরীক্ষা। প্রশ্নফাঁস রুখতে এবার পরীক্ষা কেন্দ্রে স্মার্টফোনের সঙ্গে স্মার্টওয়াচও নিষিদ্ধ করে পর্ষদ। শুধু কি তাই, রাজ্যের ৪২টি ব্লকে বেলা ১২টা থেকে ২টো পর্যন্ত ইন্টারনেট বন্ধ রেখেছে প্রশাসন। কিন্তু শেষ পর্যন্ত তাতে গতবারের পরিণতির তেমন রকমফের হল না।

গত বার মাধ্যমিকে প্রশ্নফাঁসের কোনও দাবি মেনে নেয়নি পর্ষদ। তাদের দাবি, প্রশ্ন যখন প্রকাশ্যে এসেছে ততক্ষণে হলের ভিতরে ঢুকে গিয়েছেন ছাত্রছাত্রীরা। ফলে একে প্রশ্নফাঁস বলা যায় না। কিন্তু আইন অনুসারে পরীক্ষা শেষের আগে যে কোনও প্রশ্ন প্রকাশ্যে চলে আসাই প্রশ্নফাঁস। যা মানতে নারাজ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

মঙ্গলবার বেলা ৩টে পর্যন্ত চলবে পরীক্ষা। তার পর জানা যাবে ছড়িয়ে পড়া প্রশ্নপত্রতেই পরীক্ষা হয়েছে কি না।



বন্ধ করুন