বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌Madhyamik 2021 results-কত তারিখের মধ্যে প্রকাশিত হবে দশম শ্রেণির ফলাফল?
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

‌Madhyamik 2021 results-কত তারিখের মধ্যে প্রকাশিত হবে দশম শ্রেণির ফলাফল?

  • মধ্যশিক্ষা পর্ষদ জানিয়ে দিয়েছে, নবম শ্রেণির পরীক্ষার নম্বর ও দশম শ্রেণির ইন্টারন্যাল ফরম্যাটিভ ইভ্যালুয়েশন, এই দুইয়ের নিরিখে মাধ্যমিকে ফল প্রকাশ করা হবে। সেক্ষেত্রে ৫০ ও ৫০ শতাংশ করে গুরুত্ব দিয়েই ফল প্রকাশ করা হবে।

জুলাইয়ের মধ্যে মাধ্যমিকে ফল প্রকাশের সম্ভাবনার কথা আগেই জানানো হয়েছিল। এবার জানা যাচ্ছে, ২০ জুলাইয়ের আগেই মাধ্যমিকে ফল প্রকাশ হয়ে যেতে পারে। রাজ্য সরকারের তরফে ২০ জুলাই চূড়ান্ত সময়সীমা দেওয়া হয়েছে মধ্য শিক্ষা পর্ষদকে বলে সূত্রের খবর। সেজন্যই আধিকারিকদের ফল প্রকাশের কাজ দ্রুততার সঙ্গে কথার নির্দেশ দিয়েছেন পর্ষদের সভাপতি কল্যাণময গঙ্গোপাধ্যায়।

রাজ্যের প্রতিটি স্কুল থেকে নবম শ্রেণির প্রাপ্ত নম্বর আসার পর থেকেই তৎপরতা শুরু হয়েছে মধ্য শিক্ষা পর্ষদে। এবারের ফল প্রকাশে নতুনত্ব কিছু না থাকলেও গত বছরের মতো এবারে মাধ্যমিকের মার্কশিটে গ্রেডেশন দেওয়া হচ্ছে। মধ্যশিক্ষা পর্ষদ জানিয়ে দিয়েছে, নবম শ্রেণির পরীক্ষার নম্বর ও দশম শ্রেণির ইন্টারন্যাল ফরম্যাটিভ ইভ্যালুয়েশন, এই দুইয়ের নিরিখে মাধ্যমিকে ফল প্রকাশ করা হবে। সেক্ষেত্রে ৫০ ও ৫০ শতাংশ করে গুরুত্ব দিয়েই ফল প্রকাশ করা হবে। ইতিমধ্যে রাজ্যের ৯ হাজারের বেশি স্কুল থেকে ছাত্রছাত্রীদের নবম শ্রেণির প্রাপ্ত নম্বর মধ্য শিক্ষা পর্ষদের অফিসে জমা পড়েছে। জুনের মধ্যে সেই প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। এখন শুধু ফল প্রকাশের চূড়ান্ত প্রস্তুতির কাজ চলছে বলে জানা গিয়েছে।

এর আগে করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক করা সম্ভব হবে কিনা, সেবিষয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে রাজ্য সরকার। বিশেষজ্ঞ কমিটি করোনা পরিস্থিতিতে পরীক্ষা না নেওয়ার পক্ষেই মত দেয়। এরপর সাধারণ মানুষের মতামত নেয় রাজ্য সরকার। সবার মতামত নিয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

তবে তিনি জানিয়েদেন, ছাত্রছাত্রীদের বিজ্ঞান ভিত্তিক মূল্যায়ণের কাজ যাতে ঠিকভাবে হয়, সেবিষয়ে নজর দিতে হবে। মুখ্যমন্ত্রীর নির্দেশ মতোই বিজ্ঞানভিত্তিক মূল্যায়ণ পদ্ধতি তৈরি করা হয়। কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়ে যাবে। তবে ঠিক কবে হবে, সেবিষয়ে পর্ষদ অফিসের তরফে জানিয়ে দেওয়া হবে। মাধ্যমিকে ফল প্রকাশ জুলাইয়ের মধ্যে হলেও উচ্চ মাধ্যমিকে ফল প্রকাশ জুলাইয়ের মধ্যে হবে কিনা, সেবিষয়ে অনিশ্চয়তা রয়েছে।

বন্ধ করুন