বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌Madhyamik 2021 results-কত তারিখের মধ্যে প্রকাশিত হবে দশম শ্রেণির ফলাফল?

‌Madhyamik 2021 results-কত তারিখের মধ্যে প্রকাশিত হবে দশম শ্রেণির ফলাফল?

 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

মধ্যশিক্ষা পর্ষদ জানিয়ে দিয়েছে, নবম শ্রেণির পরীক্ষার নম্বর ও দশম শ্রেণির ইন্টারন্যাল ফরম্যাটিভ ইভ্যালুয়েশন, এই দুইয়ের নিরিখে মাধ্যমিকে ফল প্রকাশ করা হবে। সেক্ষেত্রে ৫০ ও ৫০ শতাংশ করে গুরুত্ব দিয়েই ফল প্রকাশ করা হবে।

জুলাইয়ের মধ্যে মাধ্যমিকে ফল প্রকাশের সম্ভাবনার কথা আগেই জানানো হয়েছিল। এবার জানা যাচ্ছে, ২০ জুলাইয়ের আগেই মাধ্যমিকে ফল প্রকাশ হয়ে যেতে পারে। রাজ্য সরকারের তরফে ২০ জুলাই চূড়ান্ত সময়সীমা দেওয়া হয়েছে মধ্য শিক্ষা পর্ষদকে বলে সূত্রের খবর। সেজন্যই আধিকারিকদের ফল প্রকাশের কাজ দ্রুততার সঙ্গে কথার নির্দেশ দিয়েছেন পর্ষদের সভাপতি কল্যাণময গঙ্গোপাধ্যায়।

রাজ্যের প্রতিটি স্কুল থেকে নবম শ্রেণির প্রাপ্ত নম্বর আসার পর থেকেই তৎপরতা শুরু হয়েছে মধ্য শিক্ষা পর্ষদে। এবারের ফল প্রকাশে নতুনত্ব কিছু না থাকলেও গত বছরের মতো এবারে মাধ্যমিকের মার্কশিটে গ্রেডেশন দেওয়া হচ্ছে। মধ্যশিক্ষা পর্ষদ জানিয়ে দিয়েছে, নবম শ্রেণির পরীক্ষার নম্বর ও দশম শ্রেণির ইন্টারন্যাল ফরম্যাটিভ ইভ্যালুয়েশন, এই দুইয়ের নিরিখে মাধ্যমিকে ফল প্রকাশ করা হবে। সেক্ষেত্রে ৫০ ও ৫০ শতাংশ করে গুরুত্ব দিয়েই ফল প্রকাশ করা হবে। ইতিমধ্যে রাজ্যের ৯ হাজারের বেশি স্কুল থেকে ছাত্রছাত্রীদের নবম শ্রেণির প্রাপ্ত নম্বর মধ্য শিক্ষা পর্ষদের অফিসে জমা পড়েছে। জুনের মধ্যে সেই প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। এখন শুধু ফল প্রকাশের চূড়ান্ত প্রস্তুতির কাজ চলছে বলে জানা গিয়েছে।

এর আগে করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক করা সম্ভব হবে কিনা, সেবিষয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে রাজ্য সরকার। বিশেষজ্ঞ কমিটি করোনা পরিস্থিতিতে পরীক্ষা না নেওয়ার পক্ষেই মত দেয়। এরপর সাধারণ মানুষের মতামত নেয় রাজ্য সরকার। সবার মতামত নিয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

তবে তিনি জানিয়েদেন, ছাত্রছাত্রীদের বিজ্ঞান ভিত্তিক মূল্যায়ণের কাজ যাতে ঠিকভাবে হয়, সেবিষয়ে নজর দিতে হবে। মুখ্যমন্ত্রীর নির্দেশ মতোই বিজ্ঞানভিত্তিক মূল্যায়ণ পদ্ধতি তৈরি করা হয়। কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, জুলাইয়ের মধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়ে যাবে। তবে ঠিক কবে হবে, সেবিষয়ে পর্ষদ অফিসের তরফে জানিয়ে দেওয়া হবে। মাধ্যমিকে ফল প্রকাশ জুলাইয়ের মধ্যে হলেও উচ্চ মাধ্যমিকে ফল প্রকাশ জুলাইয়ের মধ্যে হবে কিনা, সেবিষয়ে অনিশ্চয়তা রয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

লোকসভা ভোটে বাংলায় BJP-র ফল নিয়ে 'বিস্ফোরণ' নড্ডার, অঙ্ক মিলল না শাহের সঙ্গে! গ্রহের অশুভ প্রভাব থেকে মুক্তি পেতে শনি জয়ন্তীতে রাশি অনুসারে করুন এইগুলি দান জয় নিয়ে নিশ্চিত NDA? মোদীর শপথের জন্য এবার ভাঙবে প্রথা! ১ মাস আগেই ঠিক হয় সবকিছু কৃতজ্ঞ.. টানা দ্বিতীয় বার T20-তে ICC-র বর্ষসেরা প্লেয়ার হয়ে উচ্ছ্বসিত সূর্য জয়ার পর, ঐশ্বর্যকে ‘অপমান’ অমিতাভের? নেটপাড়া খচে লাল, বউমার সাথে কী করল বিগ বি পর্নস্টারকে ঘুষকাণ্ডে কোণঠাসা ট্রাম্প নিজেকে তুলনা করলেন মাদার টেরিজার সঙ্গে! আজ কাদের প্রেমের সম্পর্কের অবনতি হতে পারে? দেখে নিন কী বলছে আজকের প্রেম রাশিফল T20 WC: ভারত-পাক ম্যাচে জঙ্গি হামলার হুমকি, বাড়ানো হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা সেনসেক্সে 'ধসের' পর শেয়ার বাজার নিয়ে বড় দাবি শাহের, বললেন- '১২০০-১৩০০ পয়েন্ট…' '...বিশ্বে কেউ গান্ধীকে চিনত না', কংগ্রেসকে তোপ দাগতে গিয়ে বিস্ফোরক দাবি মোদীর

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.