বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে হবে হলে গিয়ে, খসড়া প্রস্তাব গেল নবান্নে
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে হবে হলে গিয়ে, খসড়া প্রস্তাব গেল নবান্নে

  • শিক্ষা দফতর সূত্রের খবর, পরীক্ষা যে অফলাইন পদ্ধতিতেই হবে তা একেবারে পাকা। শুধু মুখ্যমন্ত্রীর ছাড়পত্র পাওয়া বাকি। সব ঠিক থাকলে জয়েন্ট এন্ট্রান্স হবে এপ্রিলের শেষে।

রাজ্যে খাতায় কলমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার প্রস্তাব জমা পড়ল রাজ্য সরকারের কাছে। এমনকী ২ পরীক্ষার খসড়া সূচিও জমা পড়েছে নবান্নে। শিক্ষা দফতর সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর ছাড়পত্র পেলেই ঘোষণা করা হবে পরীক্ষার সূচি।

২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কীভাবে নেওয়া হবে তা নিয়ে বোর্ডগুলিকে খসড়া রিপোর্ট জমা দিতে বলেছিল রাজ্য সরকার। সেই রিপোর্ট জমা পড়েছে নবান্নে। তাতে জানানো হয়েছে, আগামী মার্চে হতে পারে মাধ্যমিক। উচ্চ মাধ্যমিক হতে পারে এপ্রিলে। ২টি পরীক্ষাই দিতে হবে খাতায় কলমে পরীক্ষার হলে বসে। তবে এক্ষেত্রে কেন্দ্রীয় বোর্ডগুলির মতো সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা নেবে না রাজ্য। পরীক্ষা হবে একবারে।

শিক্ষা দফতর সূত্রের খবর, পরীক্ষা যে অফলাইন পদ্ধতিতেই হবে তা একেবারে পাকা। শুধু মুখ্যমন্ত্রীর ছাড়পত্র পাওয়া বাকি। সব ঠিক থাকলে জয়েন্ট এন্ট্রান্স হবে এপ্রিলের শেষে। আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্যে নবম ও দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু হবে। তাই পরীক্ষার্থীদেরও কোনও সমস্যা হবে না বলেই মত বোর্ডগুলির।

 

বন্ধ করুন