বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রশ্নফাঁস রুখতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে প্রতিটি প্রশ্নপত্রে বসবে কোড নম্বর

প্রশ্নফাঁস রুখতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে প্রতিটি প্রশ্নপত্রে বসবে কোড নম্বর

প্রতীকী ছবি

মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের ছবি তুলে পরীক্ষাকেন্দ্রের বাইরে পাঠালে রেহাই নেই আর।

প্রশ্নফাঁস রুখতে এবার নতুন রণকৌশল নিতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। গত কয়েকবছরের ধারায় চ্ছেদ টানতে এবার প্রশ্নপত্রে ইউনিক কোডের ওয়াটারমার্ক বসাতে চলেছে তারা। এতে কেউ প্রশ্নপত্রের ছবি তুলে বাইরে পাঠালে সঙ্গে সঙ্গে সনাক্ত করা যাবে তাঁকে।

গত কয়েক বছর ধরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের প্রশ্নফাঁস সংশ্লিষ্ট পর্ষদের কাছে মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেও প্রশ্নফাঁস রোখা যাচ্ছে না। বেশ কয়েকটি পরীক্ষায় প্রশ্নপত্র বিলির সঙ্গে সঙ্গে তার ছবি বাইরে চলে আসছে। এর ফলে মুখ পুড়ছে পর্ষদের। পরীক্ষার আগে প্রশ্নফাঁস হয়নি বলে যুক্তি খাড়া করে মুখ বাঁচানোর চেষ্টা করেছে পর্ষদ। কিন্তু পরীক্ষা শেষ হওয়ার আগে হল থেকে প্রশ্নপত্র বেরিয়ে যাওয়াকেই যে প্রশ্নফাঁস বলে তা বিলক্ষণ জানেন পর্ষদ কর্তারাও। তাই এবার নতুন পন্থা।

মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আলাদা ভাবে জানিয়েছে প্রশ্নপত্রে কোডিং সিস্টেম চালু করতে চলেছে তারা। প্রতিটি প্রশ্নপত্রে থাকবে আলাদা কোড নম্বরের ওয়াটারমার্ক। তার ওপরে গাঢ় অক্ষরে ছাপা হবে প্রশ্ন। প্রশ্নপত্রের ছবি তুলতে গেলে সঙ্গে অবধারিতভাবে উঠে যাবে কোড নম্বরের ছবিও। সেই কোড নম্বর দিয়ে সনাক্ত করা হবে প্রশ্নপত্র যার কাছে ছিল তাঁকে।

গত কয়েক বছরে প্রশ্নপত্র ফাঁস রুখতে একাধিক পদক্ষেপ করেছে পর্ষদগুলি। পরীক্ষার হলে নিষিদ্ধ করা হয়েছে মোবাইল ফোন ও যাবতীয় ইলেন্ট্রনিক ডিভাইস। কী ভাবে, কখন প্রশ্নপত্রের বান্ডিল খুলতে হবে তার নির্দেশও দেওয়া হয়েছিল আলাদা ভাবে। কিন্তু পরীক্ষার হলের ভিতর থেকে প্রশ্নপত্র মোবাইল ফোনে বাইরে চলে আসা রোখা যায়নি। কে বা কারা এই কাজ করেছে চিহ্নিত করা যায়নি তাদেরও।

 

বাংলার মুখ খবর

Latest News

সারেগামাপায় কালিকাপ্রসাদের স্মরণে হাজির পৌষালি-তুলিকারা, কী বললেন শান্তনু মৈত্র এই জিনিস ভগবান শিবের ভীষণ প্রিয়, যা দিয়ে অভিষেক করলে পূর্ণ হয় যে কোনও মনস্কামনা The Hundred-কে বাঁচাতে IPL-এর ফ্র্যাঞ্চাইজি মালিকদের দ্বারস্থ ECB প্রধান রোদে বেরোলেই পুড়ে যায় ত্বক! প্রাণ বাঁচাতে অন্ধকারের বাসিন্দা এই শিশু সম্পূর্ণ নিরাময় হবে মধুমেয় রোগ, দাবি চিনা গবেষকদের Budget 2024: সব থেকে বেশি বাজেট পেশ করা অর্থমন্ত্রী কারা! ট্রাম্পের ওপর হামলার জেরে সিক্রেট সার্ভিস প্রধানের পদত্যাগ চান ডেমোক্র্যাটরাও! ট্রাম্পকে 'শিকারি', 'প্রতারক' আখ্যা; 'ওঁর টাইপ চেনা আছে', বললেন কমলা মা শ্লোকার চাদর নিয়ে এক ছুট! আম্বানির নাতি পৃথ্বীর দুষ্টুমির ভিডিয়ো ফের ভাইরাল নরেন্দ্রপুর থেকে গ্রেফতার বাংলাদেশি অনুপ্রবেশকারীদের সঙ্গে রয়েছে জঙ্গিদের যোগ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.