বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রশ্নফাঁস রুখতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে প্রতিটি প্রশ্নপত্রে বসবে কোড নম্বর

প্রশ্নফাঁস রুখতে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে প্রতিটি প্রশ্নপত্রে বসবে কোড নম্বর

প্রতীকী ছবি

মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের ছবি তুলে পরীক্ষাকেন্দ্রের বাইরে পাঠালে রেহাই নেই আর।

প্রশ্নফাঁস রুখতে এবার নতুন রণকৌশল নিতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। গত কয়েকবছরের ধারায় চ্ছেদ টানতে এবার প্রশ্নপত্রে ইউনিক কোডের ওয়াটারমার্ক বসাতে চলেছে তারা। এতে কেউ প্রশ্নপত্রের ছবি তুলে বাইরে পাঠালে সঙ্গে সঙ্গে সনাক্ত করা যাবে তাঁকে।

গত কয়েক বছর ধরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের প্রশ্নফাঁস সংশ্লিষ্ট পর্ষদের কাছে মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেও প্রশ্নফাঁস রোখা যাচ্ছে না। বেশ কয়েকটি পরীক্ষায় প্রশ্নপত্র বিলির সঙ্গে সঙ্গে তার ছবি বাইরে চলে আসছে। এর ফলে মুখ পুড়ছে পর্ষদের। পরীক্ষার আগে প্রশ্নফাঁস হয়নি বলে যুক্তি খাড়া করে মুখ বাঁচানোর চেষ্টা করেছে পর্ষদ। কিন্তু পরীক্ষা শেষ হওয়ার আগে হল থেকে প্রশ্নপত্র বেরিয়ে যাওয়াকেই যে প্রশ্নফাঁস বলে তা বিলক্ষণ জানেন পর্ষদ কর্তারাও। তাই এবার নতুন পন্থা।

মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আলাদা ভাবে জানিয়েছে প্রশ্নপত্রে কোডিং সিস্টেম চালু করতে চলেছে তারা। প্রতিটি প্রশ্নপত্রে থাকবে আলাদা কোড নম্বরের ওয়াটারমার্ক। তার ওপরে গাঢ় অক্ষরে ছাপা হবে প্রশ্ন। প্রশ্নপত্রের ছবি তুলতে গেলে সঙ্গে অবধারিতভাবে উঠে যাবে কোড নম্বরের ছবিও। সেই কোড নম্বর দিয়ে সনাক্ত করা হবে প্রশ্নপত্র যার কাছে ছিল তাঁকে।

গত কয়েক বছরে প্রশ্নপত্র ফাঁস রুখতে একাধিক পদক্ষেপ করেছে পর্ষদগুলি। পরীক্ষার হলে নিষিদ্ধ করা হয়েছে মোবাইল ফোন ও যাবতীয় ইলেন্ট্রনিক ডিভাইস। কী ভাবে, কখন প্রশ্নপত্রের বান্ডিল খুলতে হবে তার নির্দেশও দেওয়া হয়েছিল আলাদা ভাবে। কিন্তু পরীক্ষার হলের ভিতর থেকে প্রশ্নপত্র মোবাইল ফোনে বাইরে চলে আসা রোখা যায়নি। কে বা কারা এই কাজ করেছে চিহ্নিত করা যায়নি তাদেরও।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের ২৯ ফেব্রুয়ারির রাশিফলে দেখে নিন আপনার ভাগ্য মেষ, বৃষ, মিথুন, কর্কটের আজকের দিনটি কেমন কাটবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.