বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন কীভাবে? শিক্ষা দফতরে জমা পড়ল রিপোর্ট
মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে মূল্যায়নের প্রস্তাব জমা পড়ল। সৌজন্যে পিটিআই (PTI)
মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে মূল্যায়নের প্রস্তাব জমা পড়ল। সৌজন্যে পিটিআই (PTI)

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন কীভাবে? শিক্ষা দফতরে জমা পড়ল রিপোর্ট

  • পরীক্ষা বাতিল হয়েছে। তবে মূল্যায়ন কীভাবে হবে? তা নিয়ে চলতি সপ্তাহের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বলেছিলেন মুখ্যমন্ত্রী।

পরীক্ষা বাতিল হয়েছে। তবে মূল্যায়ন কীভাবে হবে? তা নিয়ে চলতি সপ্তাহের মধ্যেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বলেছিলেন মুখ্যমন্ত্রী। সেই মতো এদিন মূল্যায়ন সম্পর্কিত প্রস্তাব জমা পড়ল রাজ্য স্কুল শিক্ষা দফতরের কাছে। স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, এদিন দুপুরে রিপোর্ট জমা দেয় মধ্যশিক্ষা পর্ষদ। তারপর বিকেলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ রিপোর্ট পাঠায়। এই রিপোর্টগুলি পাঠানো হবে মুখ্যমন্ত্রীর কাছে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি।

এর আগে করোনা আবহে বাতিল হয় চলতি বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। গত সোমবার সাংবাদিক সম্মেলন করে পরীক্ষা বাতিলের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময়ই মমতা জানান, কী করে পরীক্ষার্থীদের মূল্যায়ন হবে তা আগামী সাতদিনের মধ্যে জানানো হবে বলে জানান তিনি।

এরপরই মূল্যায়ন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠক করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকরাও দুই দিন বৈঠক করেন মূল্যায়নের পদ্ধতি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে।

এর আগে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, বিশেষজ্ঞ কমিটি পরীক্ষা না নেওয়ার কথা জানিয়েছে। পরীক্ষা হওয়া বা না হওয়া নিয়ে মতামত জানিয়ে প্রচুর মানুষ ইমেল করেন। এরপরই পরীক্ষা বাতিলের ঘোষণা করেন মমতা। পাশাপাশি জানান, মূল্যায়ন কী করে হবে তা দেখবে মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

বন্ধ করুন