বাড়ি > বাংলার মুখ > কলকাতা > আজ শুরু হচ্ছে মাধ্যমিক, নকল রুখতে বন্ধ ইন্টারনেট
পরীক্ষা শুরু সকাল ১১.৪৫ থেকে। আজ প্রথম ভাষার পরীক্ষা।
পরীক্ষা শুরু সকাল ১১.৪৫ থেকে। আজ প্রথম ভাষার পরীক্ষা।

আজ শুরু হচ্ছে মাধ্যমিক, নকল রুখতে বন্ধ ইন্টারনেট

  • পরীক্ষায় নকল রুখতে এবার ৯টি জেলার ৪২টি ব্লকে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। কোনও পরীক্ষার্থী মোবাইল সমেত ধরা পড়লে তার পরীক্ষা বাতিল করা হবে বলে জানিয়েছে পর্ষদ।

আজ, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা। এ দিন থাকছে প্রথম ভাষার উপরে পরীক্ষা। পরীক্ষা শুরু হবে সকাল ১১.৪৫ থেকে।

এবারের মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা কমেছে বলে জানিয়েছেন মধ্যশিক্ষা পর্যদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। আজ পরীক্ষায় বসতে চলেছেন ১০,১৫,৮৮৮ জন পরীক্ষার্থী। এই সংখ্যা গত বছরের তুলনায় প্রায় ৩৩,০০০ কম বলে জানিয়েছেন পর্ষদ

সভাপতি।পরীক্ষায় নকল রুখতে এবার ৯টি জেলার ৪২টি ব্লকে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। নিষিদ্ধ হয়েছে শিক্ষকদের মোবাইল ফোন ও স্মার্ট ঘড়ি ব্যবহার। কোনও পরীক্ষার্থী মোবাইল সমেত ধরা পড়লে তার পরীক্ষা বাতিল করা হবে বলে জানিয়েছে পর্ষদ।


প্রতি বারের মতো এবার পরীক্ষা কেন্দ্রে প্রধান শিক্ষকের ঘরের বদলে মাধ্যমিকের প্রশ্নপত্রের প্যাকেট খোলা হবে পরীক্ষার্থীদের সামনে।

কোনও পরীক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে যাতে দ্রুত চিকিত্সার ব্যবস্থা করা যায়, সে জন্য প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে মেডিক্যাল টিম রাখা হয়েছে।

মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত কোনও আপত্কালীন পরিস্থিতি সম্পর্কে যোগাযোগের জন্য হেল্পলাইন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। পর্ষদের কন্ট্রোল রুম নম্বর হল ০৩৩ ২৩৫৯২২৬৪ এবং ০৩৩২৩৫৯২২৭৪।

বন্ধ করুন