বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > উচ্চ মাধ্যমিকের ফল নিয়ে বিতর্কের জের, সংসদের সভাপতি পদ থেকে অপসারিত মহুয়া দাস
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস শুক্রবার সাংবাদিক বৈঠকে  (নিজস্ব চিত্র)
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস শুক্রবার সাংবাদিক বৈঠকে  (নিজস্ব চিত্র)

উচ্চ মাধ্যমিকের ফল নিয়ে বিতর্কের জের, সংসদের সভাপতি পদ থেকে অপসারিত মহুয়া দাস

  • উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ নিয়ে বিতর্কের জেরে শিক্ষা সংসদের সভাপতি পদ থেকে অপসারিত হলেন মহুয়া দাস।

উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ নিয়ে বিতর্কের জেরে শিক্ষা সংসদের সভাপতি পদ থেকে অপসারিত হলেন মহুয়া দাস। সাংবাদিক বৈঠক করে উচ্চমাধ্যমিকের ফল ঘোষণা করার সময় মহুয়া দাস জানিয়েছিলেন, উচ্চমাধ্যমিকে সর্বাধিক ৪৯৯ নম্বর পেয়ে প্রথম হয়েছে মুসলিম কন্যা রুমানা সুলতানা। মেয়েটি যে ইসলাম ধর্মাবলম্বী, একথা বেশ কয়েকবার উচ্চারণ করেন মহুয়া। নয়া সভাপতি হচ্ছেন চিরঞ্জীব ভট্টাচার্য।

একাধিক মহল সরব হয়ে দাবি করে, একজন কৃতীর পরিচয় তার মেধা। কিন্তু সেসব ছাপিয়ে মহুয়া যেভাবে মেয়েটির ধর্ম নিয়ে মাতামাতি করলেন, তা ভালো চোখে দেখেননি শাসক, বিরোধী কোন পক্ষই। সমালোচনা করেছে সাধারণ মানুষও। সংসদ সভাপতি মহুয়া দাসের পদত্যাগের দাবিতে রাস্তায় নেমেছে বাম ছাত্র সংগঠনও।

এদিকে মাধ্যমিকে ১০০ শতাংশ পাশ করলেও উচ্চমাধ্যমিকে কিন্তু সব পড়ুয়া পাশ করেনি। অকৃতকার্য পড়ুয়ারা রাজ্যজুড়ে বিক্ষোভে নামে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়টি সহানুভূতির সঙ্গে বিবেচনা করতে বলেন। এরপরেই উচ্চমাধ্যমিকে সব পড়ুয়াকে পাশ করানো হয়। বিক্ষোভ সহ ছাত্রীকে বারবার মুসলিম বলে সম্বোধন করে বিতর্ক তৈরি করার জেরেই মহুয়া দাসকে অপসারিত করা হল বল মনে করা হচ্ছে ৷

বন্ধ করুন