বাড়িতে তৈরি কেক (ছবি সৌজন্য সংগৃহীত)
বাড়িতে তৈরি কেক (ছবি সৌজন্য সংগৃহীত)

বাড়িতেই বানাবেন বড়দিন স্পেশ্যাল কেক ! রইল রেসিপি

  • হাতে আর মাত্র কয়েকটা দিন। তারপরই বড়দিন। আর বড়দিন মানেই তো কেক। সেই কেক এবার বানিয়ে ফেলুন বাড়িতেই। কীভাবে বানাবেন, তা বললেন তৃষা মণ্ডল।

বড়দিন মানেই বাঙালির কাছে ভালোবাসা ও খুশির এক অদ্ভুত মেলবন্ধন। আর তার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে কেকের গন্ধ। বড়দিনের সকালে সেই সৌরভে ম-ম করে বাঙালিদের বাড়ি।

ঘরে বসেই কীভাবে বড়দিন স্পেশ্যাল সেই কেক বানাবেন, কী কী লাগবে – রইল তার হদিশ।

একটি পাত্রে দুটি ডিমের সাদা অংশ কাঁটা চামচ দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। তার মধ্যে হাফ কাপ চিনির গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এতে যোগ করুন ডিমের হলুদ অংশ ও হাফ কাপ সাদা তেল। তেলের পরিবর্তে গলানো বাটারও (মেলটেড বাটার) দিতে পারেন। তারপর সেটা ফের ফেটিয়ে নিন। তাতে ভ্যানিলা এসেন্স বা পাতিলেবুর রস দিন। এরপর হাফ কাপ ময়দা নিন। মিশ্রণের সঙ্গে হাফ কাপ ময়দা ভালো করে মিশিয়ে নিন। তারপর বাকি হাফ কাপ ময়দা মেশান। এই মিশ্রণে হাফ টেবিল চামচ বেকিং পাউডার দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিন। তাতে কাজু, কিসমিস, খেজুর, কাঠবাদামের মতো ড্রাই ফ্রুট মিশিয়ে দিন।

এরপর একটি অ্যালুমিনিয়ামের পাত্র বা ফয়েলে ভালোভাবে তেল বা বাটার ব্রাশ করে নিন। অ্যালুমিনিয়ামের পাত্র হলে তাতে ময়দা ছড়িয়ে দিন। তারপর ওই মিশ্রণটি অ্যালুমিনিয়ামের পাত্র আস্তে আস্তে ড্যাব করে নিন। অর্থাৎ বাটিটা মাটিতে একটু ঠুকিন হবে। তাহলে বুদবুদ (এয়ার বাবলস) থাকবে না। এরপর একটি নন-স্টিক কড়াই ১০ মিনিট ধরে প্রি-হিট করুন। প্রি-হিট হয়ে গেলে একটি স্ট্যান্ডের উপর অ্যালুমিনিয়ামের পাত্রটি বসিয়ে ঢাকা দিন। হিট লো রাখতে হবে। কোনও ছিদ্র থাকলে কাগজ দিয়ে তা বন্ধ করে দিন। ৪৫ মিনিট পর ঢাকা খুলে একটি পরিষ্কার কাঠি কেকের মাঝামাঝি প্রবেশ করান। যদি কাঠিতে কোনও মিশ্রণ লেগে না থাকে, তাহলে বুঝতে হবে আপনার কেক রেডি। তারপর শুধু কেকটা ঠান্ডা করুন। রেখে দিন বড়দিনের জন্য। আর জমিয়ে উপভোগ করুন নিজের হাতে তৈরি বড়দিন স্পেশ্যাল কেক।

বন্ধ করুন