বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Malaria: চিন্তা বাড়াচ্ছে ম্যালেরিয়া, ৩ মাসে আক্রান্তের সংখ্যা ৫ গুণ! আরও বাড়ার আশঙ্কা
রাজ্যে বাড়ছে ম্যালেরিয়া। প্রতীকী ছবি (HT_PRINT)

Malaria: চিন্তা বাড়াচ্ছে ম্যালেরিয়া, ৩ মাসে আক্রান্তের সংখ্যা ৫ গুণ! আরও বাড়ার আশঙ্কা

  •  এপ্রিল মাসে রাজ্যে ১৬০০ জনের ম্যালেরিয়া ধরা পড়েছিল। ২৯ লক্ষ ১৬ হাজার ৪৩৪ জনের রক্ত পরীক্ষায় এই সংখ্যক ব্যক্তির ম্যালেরিয়া ধরা পড়েছিল। জুন মাসে সেই সংখ্যাটা বেড়ে হয়েছিল ৪০৬৮ জন এবং জুলাইয়ে ম্যালেরিয়ার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১৪৭ জন।

ডেঙ্গির মধ্যে চিন্তা বাড়াচ্ছে ম্যালেরিয়া। এপ্রিল থেকে জুন মাসের মধ্যে এই তিন মাসে রাজ্যে ম্যালেরিয়া পাঁচ গুণ বেড়েছে। যা নিয়ে চিন্তার ভাঁজ করেছে স্বাস্থ্যকর্তাদের কপালে। চিকিৎসকদের মতে, ডেঙ্গির পাশাপাশি ম্যালেরিয়া যেভাবে বেড়ে চলেছে তা সত্যিই উদ্বেগজনক। এর মধ্যে কলকাতায় ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি।

ন্যাশনাল ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোলের তথ্য অনুযায়ী, এপ্রিল মাসে রাজ্যে ১৬০০ জনের ম্যালেরিয়া ধরা পড়েছিল। ২৯ লক্ষ ১৬ হাজার ৪৩৪ জনের রক্ত পরীক্ষায় এই সংখ্যক ব্যক্তির ম্যালেরিয়া ধরা পড়েছিল। জুন মাসে সেই সংখ্যাটা বেড়ে হয়েছিল ৪০৬৮ জন এবং জুলাইয়ে ম্যালেরিয়ার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১৪৭ জন। যার মধ্যে কলকাতায় আক্রান্তের সংখ্যা প্রায় তিন হাজার। এর পাশাপাশি হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগনা জেলা এবং অন্যান্য জেলাগুলিতে কম বেশি ম্যালেরিয়া আক্রান্ত হয়েছেন। গত তিন মাসে ম্যালেরিয়ায় যেভাবে আক্রান্ত বেড়েছে আগামী কয়েক মাসে তা আরও বাড়তে পারে বলে অনুমান চিকিৎসকের।

চিকিৎসক মহলের মতে, রাজ্যে নভেম্বর মাস পর্যন্ত মশাবাহিত রোগের প্রকোপ চলে। আগামী তিন মাসের মধ্যে ম্যালেরিয়ার সংখ্যা আরও বাড়বে বলে অনুমান করা হচ্ছে। এই পরিস্থিতিতে মশাবাহিত রোগের হাত থেকে বাঁচানোর জন্য মানুষকে আরও সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসাকরা। চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, ম্যালেরিয়ার ফলে বেশি সমস্যা হচ্ছে বয়স্কদের। সে ক্ষেত্রে তাদের শরীরে অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে। ক্লোরোকুইন দিয়েও জ্বর কমানো যাচ্ছে না। ফুসফুসের সমস্যা হচ্ছে। এর পাশাপাশি কিডনিতেও সমস্যা দেখা যাচ্ছে।

বন্ধ করুন