বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ফ্রিতে জমি, সঙ্গে পদোন্নতির অফার, ডাক্তার, নার্সদের জন্য ঢালাও ঘোষণা মমতার
মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

ফ্রিতে জমি, সঙ্গে পদোন্নতির অফার, ডাক্তার, নার্সদের জন্য ঢালাও ঘোষণা মমতার

  • স্বাস্থ্য দফতর সূত্রে খবর, হাতুড়েদের কোনওভাবেই চিকিৎসক হিসাবে স্বীকৃতি দেওয়া হচ্ছে না।

কোভিড অতিমারিতে কার্যত জীবন বাজি রেখে কাজ করছেন ডাক্তার, নার্সরা। এবার সেই ডাক্তার, নার্সদের জন্য কার্যত কল্পতরু হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার এসএসকেএমে চিকিৎসক ও প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক শেষে একগুচ্ছ সুখবর শোনালেন মুখ্যমন্ত্রী। চিকিৎসক ও নার্সদের জন্য বিনামূল্যে জমি দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। এর সঙ্গেই নার্সদের পদোন্নতির ব্যাপারেও ঢালাও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এর সঙ্গেই কার্যত কোয়াকদের গ্রামাঞ্চলে পরিষেবার ক্ষেত্রে গাইডলাইন মেনে কাজ করানোর কথাও এদিন ঘোষণা করেছেন মমতা।

তিনি জানিয়েছেন,ডাক্তার, নার্সদের বাড়ি তৈরির জন্য জমি দেওয়ার ব্যাপারটা কেউ চিন্তা করেনি। হিডকোর চেয়ারম্যান ববিকে বলেছি আমায় ১০ একর জমি খুঁজে বের করে দিতে। যেখানে ডাক্তার, নার্সরা নিজেরা চাইলে তাঁদের বাড়ি বানিয়ে নিতে পারবেন। আমি জমিটা বিনা পয়সায় দেব। আর হাউজিংটা তাঁরা নিজেরা তৈরি করে নেবেন। 

আর নার্সদের পদোন্নতির প্রসঙ্গে তিনি জানিয়েছেন, ডাক্তারের পরামর্শ মেনে কাজ করতে করতে যে নার্সরা চিকিৎসার ব্যাপারে পোক্ত হয়ে গিয়েছেন তাঁদের প্রশিক্ষণের অধীনে থাকা চিকিৎসক বা প্র্যাক্টিশনার সিস্টার হিসাবে ব্যবহার করা হবে। এর জন্য গাইডলাইন তৈরির ব্য়াপারেও তিনি জানিয়েছেন। 

অন্যদিকে কোয়াক বা হাতুড়েদের গ্রামাঞ্চলে কাজ করার জন্য় গাইডলাইন তৈরির ব্যাপারেও জানিয়েছেন মমতা। তবে স্বাস্থ্য দফতর সূত্রে খবর, হাতুড়েদের কোনওভাবেই চিকিৎসক হিসাবে স্বীকৃতি দেওয়া হচ্ছে না। তবে মুখ্য়মন্ত্রীর এই ঘোষণার জেরে অত্যন্ত খুশি চিকিৎসক ও নার্সরা। নতুন আশায় বুক বাঁধছেন কোয়াকরাও।

 

বন্ধ করুন