বাড়ি > বাংলার মুখ > কলকাতা > করোনা পরিস্থিতির মধ্যেই বাড়ল রাজ্য সরকারি কর্মচারীদের বোনাস, ঘোষণা করলেন মমতা
মঙ্গলবার নবান্নে মমতা। (PTI)
মঙ্গলবার নবান্নে মমতা। (PTI)

করোনা পরিস্থিতির মধ্যেই বাড়ল রাজ্য সরকারি কর্মচারীদের বোনাস, ঘোষণা করলেন মমতা

  • বেড়েছে রাজ্য সরকারি কর্মীদের স্যালারি অ্যাডভান্সও। গত বছর ৮,০০০ টাকা পর্যপ্ত অগ্রিম বেতন নিতে পেরেছিলেন তাঁরা। এবার তা বেড়ে হচ্ছে ১০,০০০ টাকা।

করোনা পরিস্থিতিতে ২ মাস ধরে রাজ্য সরকারের কোনও আয় নেই বলে জানিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা সত্বেও রাজ্য সরকারি কর্মীদের বোনাস বাড়াল তাঁর সরকার। মঙ্গলবারই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, বুধবার বোনাসের ব্যাপারে ঘোষণা করবেন তিনি। 

ইদ ও শারদোৎসব, যে বছর যেটা আগে পড়ে তার আগে বোনাস ঘোষণা করে রাজ্য সরকার। গত কয়েক বছরে ইদ পুজোর আগে পড়েছে, তাই ইদের আগে ঘোষণা হয়েছে বোনাস। এবছরও তার ব্যতিক্রম হল না। বুধবার নবান্নে রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বোনাস ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। সমস্ত রাজ্য সরকারি কর্মচারী এই আওতায় আসবেন। স্থায়ী ও চুক্তিভিত্তিক কর্মচারীরা বোনাস পাবেন বলে জানিয়েছেন তিনি। 

মুখ্যমন্ত্রী এদিন ঘোষণা করেছেন, ২০২০-২১ অর্থবর্ষে ৪,২০০ টাকা করে বোনাস পাবেন রাজ্য সরকারি কর্মীরা। গত বছর ৪,০০০ টাকা বোনাস পেয়েছিলেন তাঁরা। করোনা পরিস্থিতির মধ্যেও বোনাসের রাশি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

সঙ্গে বোনাসের যোগ্য হওয়ার জন্য প্রাপ্য বেতনের উর্ধ্বসীমাও বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। এবছর ৩৪,২৫০ টাকা পর্যন্ত বেতন হলে বোনাস পাবেন কর্মীরা। গত বছর এই সীমা ছিল ৩০,০০০ টাকা। 

বেড়েছে রাজ্য সরকারি কর্মীদের স্যালারি অ্যাডভান্সও। গত বছর ৮,০০০ টাকা পর্যপ্ত অগ্রিম বেতন নিতে পেরেছিলেন তাঁরা। এবার তা বেড়ে হচ্ছে ১০,০০০ টাকা।

সঙ্গে বেড়েছে বেতনক্রমের উর্ধ্বসীমাও। এবার ৪১,১০০ টাকা পর্যন্ত বেতন হলে পাবেন অগ্রিম বেতন। 

এজন্য রাজ্য সরকারের ৪০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন বোনাস ঘোষণা করে মমতা বলেন, ‘কেন্দ্রীয় সরকার ফিরিয়ে দিলেও গরিবের ভান্ডারে যা আছে তাতে মানবিক মুখ দেখাতে পেরেছি।‘

যদিও রাজনৈতিক মহলের একাংশের মতে, দ্বিতীয় দফায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের এটাই শেষ বোনাস। তাই বিধানসভা নির্বাচনের আগে রাজ্য সরকারি কর্মচারীদের মনে কোনও ক্ষোভ রাখতে চান না তিনি। 

 

বন্ধ করুন