বাড়ি > বাংলার মুখ > কলকাতা > নজরে বিধানসভা নির্বাচন, ২০২১-এর জুন পর্যন্ত বিনামূল্যে রেশন বিলির ঘোষণা মমতার
সোমবার নবান্নে মমতা।  (PTI)
সোমবার নবান্নে মমতা।  (PTI)

নজরে বিধানসভা নির্বাচন, ২০২১-এর জুন পর্যন্ত বিনামূল্যে রেশন বিলির ঘোষণা মমতার

  • মমতা বন্দ্যোপাধ্যায় জানান, পশ্চিমবঙ্গের মাত্র ৬০ শতাংশ মানুষ কেন্দ্রের রেশনে উপকৃত হচ্ছেন। কিন্তু রাজ্য সরকার রেশন দিচ্ছে ১০০ শতাংশ মানুষকে।

২০২১ সালের জুন মাস পর্যন্ত পশ্চিমবঙ্গবাসীকে বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যের প্রক্ষিতে করা এক প্রশ্নের উত্তরে নবান্নে একথা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে তাঁর দাবি, রাজ্য সরকারের চালের মান কেন্দ্রে চালের মানের থেকে ভাল। 

মঙ্গলবার মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আগামী জুন মাস (২০২১ সালের জুন মাস) পর্যন্ত রেশন কার্ড পিছু ৫ কেজি করে চাল দেবে রাজ্য সরকার। সঙ্গে মিলবে আটাও। মুখ্যমন্ত্রী বলেন, ‘অনেকে আটা খেতে পছন্দ করেন।’

মমতা বন্দ্যোপাধ্যায় জানান, পশ্চিমবঙ্গের মাত্র ৬০ শতাংশ মানুষ কেন্দ্রের রেশনে উপকৃত হচ্ছেন। কিন্তু রাজ্য সরকার রেশন দিচ্ছে ১০০ শতাংশ মানুষকে। সঙ্গে তিনি জানান, রাজ্য সরকার সরাসরি চাষিদের কাছ থেকে চাল কেনে। তাই রাজ্যের চালের মান ভাল। কেন্দ্রীয় সরকার এফসিআইয়ের কাছ থেকে চাল নেয়। কেন্দ্রীয় সরকারের পাঠানো চালের মান ভাল নয়। 

এদিন মুখ্যমন্ত্রী এক দেশ এক রেশন কার্ড প্রকল্পকেও কটাক্ষ করেন। এই প্রকল্পটি ঠিক কী তা আগে বুঝতে হবে বলে জানান তিনি। সঙ্গে বলেন, ‘এক দেশ, এক দল। এক দেশ, এক নেতা করার চেষ্টা হচ্ছে।’

গত মার্চে লকডাউন শুরুর পর থেকে দেশজুড়ে বিনামূল্যে রেশন বিলি শুরু করেছে কেন্দ্রীয় ও রাজ্য সরকার। মাথাপিছু মাসে মিলছে ৫ কেজি করে চাল। সঙ্গে মিলছে ডালও। লকডাউনে কর্মহীন মানুষকে বাঁচিয়ে রাখতে এই পদক্ষেপ বলে দাবি সরকারের। 

 

বন্ধ করুন