বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > জেলা বাড়ছে, IPS, IAS Officer নিয়োগ নিয়ে কেন্দ্রকে চিঠি দেওয়ার নির্দেশ মমতার
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি। (HT_PRINT)

জেলা বাড়ছে, IPS, IAS Officer নিয়োগ নিয়ে কেন্দ্রকে চিঠি দেওয়ার নির্দেশ মমতার

  • মুখ্যসচিব কেন্দ্রের কাছে আইপিএস, আইএস ক্যাডার নিয়ে রিভিউয়ের জন্য আবেদন জানাবেন।

রাজ্য সরকার প্রশাসনিক কাজকর্ম আরও ভালোভাবে চালাতে চায়। তবে এর জন্য প্রয়োজন আইপিএস,আইএএস আধিকারিকদের। তারওপর দক্ষিণ ২৪ পরগনা জেলাকে ভেঙে ফেলার পরিকল্পনা করছে রাজ্য সরকার। এই পরিস্থিতিতে রাজ্যে আইপিএস,আইএএসদের নিয়োগের প্রয়োজন হয়ে পড়েছে। সেই কথা জানিয়ে কেন্দ্রকে চিঠি লেখার জন্য রাজ্যের মুখ্য সচিবকে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায় বহুবার রাজ্যে আইপিএস, আইএএস অফিসার নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলেছেন।প্রয়োজনের তুলনায় কম আইপিএস এবং আইএএস আধিকারিক দেওয়ার অভিযোগ তুলেছিলেন মমতা। সেক্ষেত্রে রাজ্যে আইএসের পদ ৩৭৫ টি হলেও ২৮৫ জন আইএএস অফিসার বর্তমানে রয়েছে রাজ্যে। অর্থাৎ প্রায় ৯০ জন আধিকারিকের ঘাটতি রয়েছে। এর ফলে প্রশাসনিক কাজকর্ম চালানোর ক্ষেত্রে অসুবিধা হচ্ছে বলে অভিযোগ তুলেছিলেন মমতা।

গতকাল মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এনিয়ে দিল্লিতে চিঠি দেওয়ার জন্য মুখ্য সচিবের কাছে নির্দেশ দিয়েছেন। জানা গিয়েছে, মুখ্যসচিব কেন্দ্রের কাছে আইপিএস, আইএস ক্যাডার নিয়ে রিভিউয়ের জন্য আবেদন জানাবেন। রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও আইপিএস, আইএএস আধিকারিক নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলেছেন। তিনি বলেন, ‘ অনেক রাজ্য রয়েছে যেগুলো পশ্চিমবাংলার চেয়ে ছোট অথচ সেখানে আইপিএস এবং আইএএস আধিকারিক এর সংখ্যা বেশি রয়েছে। পশ্চিমবাংলায় ২৩ টি জেলা রয়েছে। তার ওপর বেশ কিছু জেলা পুনর্গঠন হচ্ছে। এই অবস্থায় বেশি সংখ্যায় আইপিএস, আইএস আধিকারিক প্রয়োজন। তাই মুখ্যমন্ত্রী মুখ্য সচিবকে চিঠি পাঠাতে বলেছেন।

বন্ধ করুন