বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় প্রস্তুতি বৈঠক সারলেন মমতা
নবান্নে মমতা। ফাইল ছবি
নবান্নে মমতা। ফাইল ছবি

ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় প্রস্তুতি বৈঠক সারলেন মমতা

  • ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় রাজ্যগুলিকে প্রস্তুতি নিতে শনিবারই চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার। তার পরই এদিন বৈঠকে বসলেন মুখ্যমন্ত্রী।

ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় উচ্চপর্যায়ের বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার নবান্নে সেই বৈঠকে হাজির ছিলেন সংশ্লিষ্ট সমস্ত দফতরের পদস্থ কর্তারা। বৈঠকে দ্রুত ঘূর্ণিঝড় মোকাবিলায় যাবতী প্রস্তুতি সারতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় রাজ্যগুলিকে প্রস্তুতি নিতে শনিবারই চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার। তার পরই এদিন বৈঠকে বসলেন মুখ্যমন্ত্রী। বৈঠকের পর এক ফেসবুক পোস্টে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় প্রস্তুতি খতিয়ে দেখতে আজ কেন্দ্র ও রাজ্যের পদস্থ আধিকারিক, জেলাশাসক ও কেন্দ্রীয় সংস্থাগুলির সঙ্গে বৈঠক করলাম। আধিকারিকদের দ্রুত ঝড় মোকাবিলার আগাম পরিকল্পনা করতে নির্দেশ দেওয়া হয়েছে। সমুদ্র উপকূল ও নদীর পাড় থেকে মানুষকে ঘূর্ণিঝড় ও বন্যাত্রাণ কেন্দ্রে মানুষকে দ্রুত স্থানান্তর করতে নির্দেশ দেওয়া হয়েছে। দ্রুত শুরু করতে বলা হয়েছে ত্রাণ ও উদ্ধারকাজ। মৎস্যজীবীদের দ্রুত উপকূলে ফিরতে বলা হয়েছে। চালু করা হয়েছে ২৪ ঘণ্টার হেল্পলাইন। নম্বর ১০৭০ ও ০৩৩ – ২২১৪৩৫২৬। সমস্ত সংস্থাকে কাজে ঝাঁপিয়ে পড়তে নির্দেশ দেওয়া হয়েছে। ত্রাণসামগ্রী পাঠানো শুরু হয়েছে। তৎপর থাকতে বলা হয়েছে কুইক রেসপন্স টিমকে। সবাইকে সাবধান থাকতে অনুরোধ করছি।’

বুধবার সন্ধ্যার পর পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানতে চলেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস। যার জেরে ব্যাপক প্রভাব পড়তে পারে রাজ্যে। আমফানের তাণ্ডব থেকে শিক্ষা নিয়ে তাই এবার আগেভাগে প্রস্তুতি শুরু করেছে রাজ্য প্রশাসন। 

 

বন্ধ করুন