বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mamata Banerjee: পঞ্চায়েত নির্বাচন নিয়ে বার্তা দেবেন নেত্রী, ডাক পড়ল নেতা–কর্মীদের
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Samir Jana/HT Photo)

Mamata Banerjee: পঞ্চায়েত নির্বাচন নিয়ে বার্তা দেবেন নেত্রী, ডাক পড়ল নেতা–কর্মীদের

  • সম্প্রতি দফায় দফায় তৃণমূল কংগ্রেসের একের পর এক সাংগঠনিক জেলার ব্লকস্তরে নেতৃত্বের রদবদল হয়েছে। হাওড়া, পূর্ব মেদিনীপুর, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা–সহ সাংগঠনিক জেলাতেই নতুন ব্লক নেতৃত্ব দায়িত্ব নিয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে বাকি জেলাগুলির ক্ষেত্রেও নতুন ব্লক নেতৃত্বের নাম ঘোষণা হয়ে যাবে।

বছর ঘুরলেই পঞ্চায়েত নির্বাচন। বিরোধীদের হাতে এখন একটাই ইস্যু ‘‌দুর্নীতি’‌। তাই তার পাল্টা দিতে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আগামী ৮ সেপ্টেম্বর তৃণমূল কংগ্রেসের ব্লক এবং বুথস্তরের নেতা–কর্মীদের ডাকা হয়েছে। তাঁদের নিয়ে সাংগঠনিক সভা থেকেই পঞ্চায়েত নির্বাচনের বার্তা দিতে চলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর পঞ্চায়েত নির্বাচনের রোডম্যাপ এই সভাতেই ব্যাখ্যা করবেন মমতা এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়।

বিষয়টি ঠিক কী হতে চলেছে?‌ এই বৃহত্তম কর্মী–সম্মেলন থেকে পঞ্চায়েত নির্বাচনে কেমন করে কাজ করতে হবে তার দিশা দেবেন তৃণমূলনেত্রী। এই কর্মী–সম্মেলনে তাই অন্তত ১৭ হাজার প্রতিনিধি হাজির থাকবেন। তৃণমূল কংগ্রেসের ব্লক সভাপতিদের সঙ্গে দলের যুব, মহিলা, ছাত্র, শ্রমিক সংগঠনের ব্লক নেতৃত্বকেও ডাকা হচ্ছে বলে সূত্রের খবর। আগামী বৃহস্পতিবার নেতাজি ইন্ডোরে থাকবেন গ্রামীণ এলাকার বিধায়করাও। তৃণমূল কংগ্রেসের সমস্ত শীর্ষনেতাকে এই সম্মেলনে ডাকা হচ্ছে না।

আর কী জানা যাচ্ছে?‌ সম্প্রতি দফায় দফায় তৃণমূল কংগ্রেসের একের পর এক সাংগঠনিক জেলার ব্লকস্তরে নেতৃত্বের রদবদল হয়েছে। হাওড়া, পূর্ব মেদিনীপুর, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা–সহ সাংগঠনিক জেলাতেই নতুন ব্লক নেতৃত্ব দায়িত্ব নিয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে বাকি জেলাগুলির ক্ষেত্রেও নতুন ব্লক নেতৃত্বের নাম ঘোষণা হয়ে যাবে।

তৃণমূল কংগ্রেস কী বার্তা দিতে চাইছে?‌ তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, পঞ্চায়েত নির্বাচনে স্বচ্ছ ব্যক্তিকে প্রার্থী করা হবে। এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে হবে। ব্লক ও বুথস্তরের নেতা–কর্মীদের মধ্যে সমন্বয় আরও বাড়াতে হবে। পঞ্চায়েতস্তরে রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক এবং সামাজিক কাজের সুবিধা কী ভাবে মানুষ পেয়েছেন, তা তুলে ধরতে হবে প্রচারে। তৃণমূলনেত্রী সর্বদাই দলে মহিলাদের বাড়তি গুরুত্ব ও ক্ষমতায়নের কথা বলে থাকেন। তাই পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে ন্যূনতম কত শতাংশ মহিলা প্রার্থী দিতে হবে তার গাইডলাইনও এখান থেকে জানিয়ে দেওয়া হবে।

বন্ধ করুন