বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌রাতভর সংসদে চলবে অবস্থান, কাল থেকে বিক্ষোভ শুরু রাজ্যে:‌ মমতা বন্দ্যোপাধ্যায়
নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

‌রাতভর সংসদে চলবে অবস্থান, কাল থেকে বিক্ষোভ শুরু রাজ্যে:‌ মমতা বন্দ্যোপাধ্যায়

  • কাল, মঙ্গলবার ধর্মতলায় গান্ধীমূর্তির পাদদেশে ধর্না কর্মসূচিতে অংশ নেবেন তৃণমূলের মহিলা নেতাকর্মীরা। পরশু প্রতিবাদে সামিল হবে ছাত্রসমাজ।

সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক ডেকে কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধীদের মত না নিয়ে ‘‌অগণতান্ত্রিক উপায়ে’‌ রাজ্যসভায় দুটি কৃষি বিল পাশ করানো এবং রাজ্যসভায় বিশৃঙ্খলতার দায়ে দুই তৃণমূল সাংসদ–সহ ৮ সাংসদকে এক সপ্তাহের জন্য সাসপেন্ড করার ঘটনার নিন্দা করে সুর চড়ালেন মমতা। তিনি জানান, এর বিরুদ্ধে রাজ্যে টানা বিক্ষোভ কর্মসূচি করে যাবে তৃণমূল। কৃষকদের জন্য তৃণমূল–সহ অন্যান্য বিরোধী দল সংসদে যে বিক্ষোভ দেখিয়েছে তার জন্য আমরা গর্ববোধ করি।

রবিবারের ঘটনাকে ‌এদিন ‘‌ব্ল্যাক সানডে’‌ বলে অভিহিত করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এদিন জানান, তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন ও দোলা সেন–সহ ৮ সাংসদ সারা রাত সংসদ চত্বরে তাঁদের অবস্থান বিক্ষোভ চালিয়ে যাবেন। কাল সকালে এর পরের কর্মসূচি ঠিক করবেন তাঁরাই। একইসঙ্গে মমতা বলেন, ‌রাজ্য জুড়ে এবার প্রতিবাদে নামবে তৃণমূল। তিনি পরবর্তী কর্মসূচির কথাও ঘোষণা করে দিয়েছেন এদিন। তিনি জানান, ‌কাল, মঙ্গলবার ধর্মতলায় গান্ধীমূর্তির পাদদেশে ধর্না কর্মসূচিতে অংশ নেবেন তৃণমূলের মহিলা নেতাকর্মীরা। পরশু প্রতিবাদে সামিল হবে ছাত্রসমাজ। আর তার পর থেকে প্রতিবাদ জানাবে তৃণমূলের কৃষক সংগঠন।

এদিন তিনি বলেন, ‘বাংলাই বরাবর পথ দেখায়। বাংলা সারা ভারতকে নিয়ে লড়ছে। সামনের সারিতে সাধারণ মানুষ থাকুবে। পেছনের সারিতে থেকে আমরা কাসর, ঘণ্টা বাজিয়ে প্রতিবাদ জানাব।’ একইসঙ্গে শ্লোগানে আওয়াজ তোলেন মমতা। বলেন, ‘‌এই বিজেপি–র সরকার আর নেই দরকার,‌ ‘‌এই বিজেপি সরকার, বিদায় নেওয়া দরকার।’‌ কেন্দ্রীয় সরকারের নিন্দা করে এদিন তিনি বলেন, ‘‌ছিঃ বিজেপি ছিঃ, বিজেপি হচ্ছে দেশের লজ্জা।’‌

বন্ধ করুন