বাড়ি > বাংলার মুখ > কলকাতা > চা খেতে গেলেও চোদ্দ গুষ্টির নাম আপনাকে দিতে হবে, CAA-র বিরোধিতায় বললেন মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি (AFP)
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি (AFP)

চা খেতে গেলেও চোদ্দ গুষ্টির নাম আপনাকে দিতে হবে, CAA-র বিরোধিতায় বললেন মমতা

  • নাহলে আপনি বাদ। আপনি এদেশের নাগরিকই নন। ওই এনআরসি আবার চাপিয়ে দেওয়া হবে। এখন তো প্যানডেমিক চলছে। আবার CAA চাপিয়ে দেওয়া হবে।

মহামারি পরিস্থিতির মধ্যেই তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে ভার্চুয়াল ভাষণে ফের একবার NRC প্রসঙ্গ তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, মহামারি পরিস্থিতি স্বাভাবিক হলেই ফের একবার চাপিয়ে দেওয়া হবে এই আইন। এই নিয়ে তাঁর দল সাহসী প্রতিবাদ চালিয়ে যাবে বলে জানান তিনি।

এদিন মমতা স্বাধীনতার পর দেশের স্বনামধন্য সব নেতাদের স্মরণ করে বলেন, ‘এদেশের নেতারা এতদিন নেতৃত্ব দিয়ে এসেছেন সবাইকে ভালবেসে। এখন এক কাপ চা খেতে যান, জিজ্ঞাসা করবে তোমার নাম? তোমার বাবার নাম, দাদুর নাম, ঠাকুরদাদার নাম, মায়ের নাম, ঠাকুমার নাম, তোমার বংশের নাম, জাতির নাম, ধর্মের নাম?’

এর পরই সংসদে পাশ করা আইনকে কটাক্ষ করে বলেন ‘চোদ্দ গুষ্টির নাম আপনাকে দিতে হবে। তা নাহলে আপনি বাদ। আপনি এদেশের নাগরিকই নন। ওই এনআরসি আবার চাপিয়ে দেওয়া হবে। এখন তো প্যানডেমিক চলছে। আবার CAA চাপিয়ে দেওয়া হবে।  আবার NPR চাপিয়ে দেওয়া হবে। আমাদের মতো কিছু রাজ্য আছে যারা সাহস নিয়ে কথা বলে, তারা এগুলো করতে দেয়নি। কিন্তু মনে রাখবেন বিজেপিশাসিত রাজ্যগুলো এগুলো করছে।‘ 

বলে রাখি, গত জানুয়ারিতে সংসদে নাগরিকত্ব সংশোধনী আইন পাশ হওয়ার পর ব্যাপক বিরোধিতা সরব হয় তৃণমূল কংগ্রেস। এই আইন প্রত্যাহারের দাবিতে পশ্চিমবঙ্গজুড়ে আন্দোলনে সামিল হয় দল। 

 

বন্ধ করুন