বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্য সরকারি চাকরি করে কেন্দ্রীয় হারে DA চাইব তা তো হয় না: মমতা

রাজ্য সরকারি চাকরি করে কেন্দ্রীয় হারে DA চাইব তা তো হয় না: মমতা

মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী বলেন, ‘যে গরমেন্ট এত মানবিক, সেই গরমেন্ট নিয়ে ভাববেন না। রাজ্য সরকারের পে কমিশন রাজ্য সরকারের পে কমিশন অনুসারে চলে। ষষ্ঠ বেতন কমিশন যে টাকা সুপারিশ করেছে আমরা দিয়েছি। কিন্তু আপনারা যদি বলেন কাজ করবেন রাজ্যের আর কেন্দ্রীয় সরকারের হারে DA দিতে হবে। তা তো হয় না।

কাজ করবেন রাজ্যের আর কেন্দ্রীয় হারে ডিএ দিতে হবে, তা তো হয় না। মঙ্গলবার বিকেলে আলিপুর আদালতে ঋষি অরবিন্দের মূর্তি উন্মোচন অনুষ্ঠানে গিয়ে এমনই মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে এদিন মমতা বলেন, ঋষি অরবিন্দকে নিয়ে অনেকে অনেক কথা বলেছেন। তাই আমি কিছু বলব না।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি অধিকার কাড়ার পক্ষে নই, আমি অধিকার দেওয়ার পক্ষে। জেনুইন যে অধিকারটা দেওয়া যায়। যেটা আইনত স্বীকৃত। আমাদের যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় ভাগ আছে। রাজ্য সরকার তার নীতি অনুসারে চলে, কেন্দ্র তার আর্থিক কাঠামো অনুসারে চলে। কেন্দ্রীয় সরকারের রিজার্ভ ব্যাঙ্ক আছে। রাজ্য সরকারের নেই। রাজ্য সরকারের টাকা ছাপানোর ক্ষমতাও নেই। আগে অনেকরকম কর আদায় হত। এখন একটাই কর, GST. পুরো টাকাটা কেন্দ্র তুলে নিয়ে যায়। তার যতটা আমাদের দেওয়া হবে বলা হয়েছিল ততটা দেওয়া হয় না’।

মমতার দাবি, ‘আমি যখন বিরোধী দলে ছিলাম আমি দেখতাম, শিক্ষকরা মাইনে পায় না এক তারিখে। ১৫ তারিখ... ২০ তারিখ, কখনও ৩ মাস, ৬ মাস মাইনে পেত না। সরকারি কর্মচারীরা পেত না। টাইমে পেনশন পেত না। আজ আমি গর্ব করে বলতে পারি, এত ধার করে রেখা যাওয়া সত্বেও আমরা কিন্তু অনেকটাই ধার শোধ করেছি। আমরা কিন্তু ১ তারিখে মাইনেটা দিই’।

মুখ্যমন্ত্রী বলেন, ‘যে গরমেন্ট এত মানবিক, সেই গরমেন্ট নিয়ে ভাববেন না। রাজ্য সরকারের পে কমিশন রাজ্য সরকারের পে কমিশন অনুসারে চলে। ষষ্ঠ বেতন কমিশন যে টাকা সুপারিশ করেছে আমরা দিয়েছি। কিন্তু আপনারা যদি বলেন কাজ করবেন রাজ্যের আর কেন্দ্রীয় সরকারের হারে DA দিতে হবে। তা তো হয় না। সেন্ট্রাল স্কুল আলাদা মাইনে পায়, স্টেটের স্কুল আলাদা মাইনে পায়। স্টেটের স্ট্রাকচার আলাদা। সেন্ট্রালের স্ট্রাকচার আলাদা। আমার যদি ক্ষমতা থাকে, আমি ভালোবেসে দিই, নিশ্চই দেব। সিপিএমের সময় দেওয়া হয়েছিল ৩৩ শতাংশ। আমরা দিয়েছি ১০৬ শতাংশ। ২০১৯-এর ষষ্ঠ বেতন কমিশনের পুরোটাই আমরা দিয়েছি। এবার আপনারা বলুন তো যে সরকারটা এত মানবিক, একদিকে স্বাস্থ্যসাথী চলছে, একদিকে লক্ষ্মীর ভাণ্ডার চলছে, একদিকে বিনা পয়সায় স্কুল চলছে, স্কুলের ড্রেসটাও চলছে, ১০০০ টাকা পেনশনও চলছে, জয় জোহারও চলছে, ফ্রিতে রেশনও চলছে, আর কত করতে পারে একটা সরকার?’

 

বাংলার মুখ খবর

Latest News

শুধু USA নয়, এর আগেও একাধিক দেশ তাদের প্রথম সাক্ষাতে বাংলাদেশকে হারিয়েছিল! KKR-কে ফাইনালে তুলে ইতিহাস অধিনায়ক শ্রেয়সের, এমনটা পারেননি ধোনিও, হল আরও ৩ নজির রোজ সকালে এই খাবার খেলে হার্টের সমস্যা হবে উধাও '৩টের সময় হানা', এবার খড়গপুরে হিরণের আপ্তসহায়কের বাড়িতে ঘাটাল পুলিশ আসিনের জন্য একটি প্লেন স্ট্যান্ডবাই মোডে রেখেছিলেন অক্ষয়, কী সম্পর্ক ছিল দুজনের শিলিগুড়িতে রামকৃষ্ণ মিশনের জমি সিলে 'ডিকে' ছাপ, পুলিশের ভূমিকায় উঠছে প্রশ্ন প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে 'আসন সংখ্যা নেমে...', রামকৃষ্ণ মিশন ইস্যুতে মমতার 'পতন' দেখছেন দিলীপ ইউরো কাপের দল ঘোষণা করল পর্তুগালের, নজির গোড়ার সামনে ৩৯ বছর বয়সি রোনাল্ডো 'জানি না' বলেও রামকৃষ্ণ মিশনে হামলাকে 'পারিবারিক বিষয়' আখ্যা মমতার!

Latest IPL News

প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ আমাদের সামনে দ্বিতীয় কোয়ালিফায়ার রয়েছে- ঘুরে দাঁড়ানোর মন্ত্র জপছেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.