বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কবে কবে করা যাবে দুর্গাপুজোর বিসর্জন, জানালেন মুখ্যমন্ত্রী
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মাটির প্রতিমা। (Samir Jana/HT Photo)
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মাটির প্রতিমা। (Samir Jana/HT Photo)

কবে কবে করা যাবে দুর্গাপুজোর বিসর্জন, জানালেন মুখ্যমন্ত্রী

  • এর পর মুখ্যমন্ত্রী জানান এবছর ১৫ – ১৮ অক্টোবর পর্যন্ত বিসর্জন দেওয়া যাবে। তবে কলকাতায় পুজো কার্নিভাল হবে কি না সেই সিদ্ধান্ত নেওয়া হবে পরে। পুজোয় ঠাকুর দেখা যাবে কি না।

দুর্গাপুজোর বিসর্জনের নির্ঘণ্ট ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে কলকাতার পুজো উদ্যোক্তাদের সঙ্গে বৈঠকের পর মুখ্যমন্ত্রী একাধিক ঘোষণা করেন। সঙ্গে জানিয়ে দেন বিসর্জনের নির্ঘণ্টও। তবে এবার পুজোয় ঠাকুর দেখা যাবে কি না তা ভবানীপুর উপনির্বাচনের পরে জানানো হবে বলে জানিয়েছেন তিনি।

এদিনের বৈঠকে মুখ্যসচিব জানান, এবারও ক্লাবগুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান দেবে রাজ্য সরকার। সঙ্গে বিদ্যুতের বিলে মিলবে ৫০ শতাংশ ছাড়। এছাড়া পুজোর আবেদনের ফি পুরো মকুব করবে সরকার।

এর পর মুখ্যমন্ত্রী জানান এবছর ১৫ – ১৮ অক্টোবর পর্যন্ত বিসর্জন দেওয়া যাবে। তবে কলকাতায় পুজো কার্নিভাল হবে কি না সেই সিদ্ধান্ত নেওয়া হবে পরে। পুজোয় ঠাকুর দেখা যাবে কি না। গেলে কী নিয়ম হবে তা উপ নির্বাচনের পরে ঘোষণা করা হবে বলে জানান তিনি।

করোনা মহামারির জেরে গত বছরও রাজ্যে ৩৬,০০০ পুজো কমিটিকে ৫০ হাজার টাকা করে অনুদান দিয়েছিল রাজ্য সরকার। এদিন সরকারের এই ব্যায়ের যৌক্তিকতা বোঝাতে দুর্গাপুজোর অর্থনীতি ব্যাখ্যা করতেও শোনা যায় মমতা বন্দ্যোপাধ্যায়কে।

 

বন্ধ করুন