বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাজেটে মমতার দেশনায়ক–বন্দনা: নেতাজির নামে রাজ্য যোজনা কমিশন, ব্যাটেলিয়ন ও স্মারক
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

বাজেটে মমতার দেশনায়ক–বন্দনা: নেতাজির নামে রাজ্য যোজনা কমিশন, ব্যাটেলিয়ন ও স্মারক

  • ভোটের আগে বাজেট বা ভোট অন অ্যাকউন্ট পেশ করার সময় ফের নেতাজির স্মরণাপন্ন হলেন মুখ্যমন্ত্রী।

ভোটের আগে বাজেট বা ভোট অন অ্যাকউন্ট পেশ করার সময় ফের নেতাজির স্মরণাপন্ন হলেন মুখ্যমন্ত্রী। সম্প্রতি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীকে কেন্দ্র করে রাজ্য–কেন্দ্র সঙ্ঘাত চরম পর্যায়ে পৌঁছেছিল। ২৩ জানুয়ারির দিন নেতাজি জন্মজয়ন্তীর মঞ্চ থেকে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার ফের ২০২১–২২ অর্থবর্ষে বাজেট পেশের মধ্যে দিয়ে নেতাজি–বন্দনাকে কাজে লাগিয়ে কেন্দ্রকে আক্রমণ করলেন মমতা।

ভারতের প্ল্যানিং কমিশন ছিল নেতাজির মস্তিষ্কপ্রসূত। যা তুলে দিয়ে বর্তমান কেন্দ্র সরকার নীতি আয়োগ তৈরি করেছে। এর আগে এ নিয়ে সরব হয়েছিলেন মমতা। এ বছর নেতাজি জন্মজয়ন্তীর দিন অনুষ্ঠানের মঞ্চ থেকে তিনি দাবি করেছিলেন, ‘‌‌ভারতের প্ল্যানিং কমিশন তুলে দেওয়া হল। নীতি আয়োগ তৈরি হল। কেন্দ্র রাজ্যের সঙ্গে কথা বলে না। ন্যাশনাল প্ল্যানিং কমিশন ফিরিয়ে দিতে হবে।’‌ এবার সেই প্ল্যানিং কমিশন বা যোজনা কমিশনের প্রসঙ্গ উঠে এল রাজ্য বাজেটে। এদিন পশ্চিমবঙ্গে প্ল্যানিং কমিশনের আদলে ‘‌নেতাজি রাজ্য যোজনা কমিশন’‌ গঠনের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

মমতা এদিন বলেন, ‘‌ভারতবর্ষে জাতীয় পরিকল্পনার কথা প্রথম বলেছিলেন দেশনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসু। দুর্ভাগ্যের কথা, বর্তমান কেন্দ্রীয় সরকার যোজনা কমিশন তুলে দিয়েছে। আমরা এ বিষয়ে নেতাজির অবদানের কথা স্মরণে রেখে রাজ্যে একটি যোজনা কমিশন গঠন করব। এই কমিশনের নাম হবে— নেতাজি রাজ্য যোজনা কমিশন। আমি এর জন্য আগামী অর্থবর্ষে ৫ কোটি টাকা ব্যয় বরাদ্দের প্রস্তাব রাখছি।’‌

একইসঙ্গে দেশনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসুর সম্মানে একাধিক উদ্যোগের কথা এদিন বাজেটে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী—

‌❒‌ আজাদ হিন্দ স্মারক:‌ নেতাজির নামে একটি মনুমেন্ট তৈরি করার কথা বহু আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি বাজেট পেশের সময় সরকারিভাবে ঘোষণা করলেন, নিউ টাউনে একটি ‘‌আজাদ হিন্দ স্মারক’‌ তৈরি করা হবে। বাজেটে এই স্মারক নির্মাণে ১০০ কোটি টাকা বরাদ্দ করেন মুখ্যমন্ত্রী।

❒ জয় হিন্দ ভবন:‌ নেতাজির ‘‌জয় হিন্দ’‌ ধ্বনিকে কুর্নিশ জানিয়ে রাজ্যের ২৩টি জেলায় ‘‌জয়হিন্দ ভবন’ নির্মাণ করবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী এ ব্যাপারে এদিন জানান, ‘‌নেতাজির ‘‌জয়হিন্দ’‌ ধ্বনিটিকে চিরস্মরণীয় করে রাখতে একটি করে জয়হিন্দ ভবন নির্মাণ করব। যেখানে তরুণ প্রজন্ম নেতাজির জীবনের অনুপ্রেরণায় নিজেদের গঠন করতে পারবে। এই ভবনগুলি শিক্ষা, ক্রীড়া, সংস্কৃতি এবং বিভিন্ন সামাজিক কাজে ব্যবহার করা যাবে।’‌ রাজ্যজুড়ে ‘‌জয়হিন্দ ভবন’‌ নির্মাণে ১০০ কোটি টাকা বরাদ্দ করেন মুখ্যমন্ত্রী।

❒ নেতাজি ব্যাটেলিয়ন:‌ এদিন বাজেটে কলকাতা পুলিশে নতুন ‘‌নেতাজি ব্যাটেলিয়ন’‌–এর ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‌আপনারা জানেন, কলকাতা এবং রাজ্য পুলিশে অনেকগুলি নতুন ব্যাটেলিয়ন গঠন করা হয়েছে। আমি প্রস্তাব রাখছি, কলকাতা পুলিশের একটি ব্যাটেলিয়ন নেতাজি স্মরণে নেতাজি ব্যাটেলিয়ন নামে গঠন করা হবে।’‌ এর জন্য আগামী অর্থবর্ষে ১০ কোটি টাকা ব্যয় বরাদ্দ করা হয়েছে।

বন্ধ করুন