বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mamata-Firhad: বর্ধিত পার্কিং ফি প্রত্যাহার করতে হবে, মুখ্যমন্ত্রীর নির্দেশ পৌঁছল মেয়রের কাছে

Mamata-Firhad: বর্ধিত পার্কিং ফি প্রত্যাহার করতে হবে, মুখ্যমন্ত্রীর নির্দেশ পৌঁছল মেয়রের কাছে

মমতা-ফিরহাদ

কলকাতা পুরসভার রাজস্ব আদায়ের একটা মাধ্যম পার্কিং ফি। পুরসভার পক্ষ থেকে জানানো হয়, পার্কিং ফি বাড়ানো হবে। দু’চাকার গাড়ির জন্য আগে ছিল, ঘণ্টা প্রতি ৫ টাকা। এবার ঘণ্টা প্রতি ১০ টাকা করা হয়েছে। ৩ ঘণ্টা হলেই তা বেড়ে হবে ৪০ টাকা। ৪ ঘণ্টা হলে দিতে হবে ৬০ টাকা। আর ৫ ঘণ্টার জন্য ফি দাঁড়াবে ৮০ টাকায়।

সম্প্রতি কলকাতা পুরসভা নির্দেশিকা জারি করে শহরের পার্কিং ফি বাড়ানোর কথা ঘোষণা করেছিল। কিন্তু তার হার বেশি বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে অভিযোগ জানিয়েছিলেন কয়েকজন শহরবাসী। এবার এই বিষয়ে সরাসরি হস্তক্ষেপ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা পুরসভাকে আজ, শুক্রবারের মধ্যে পার্কিং ফি সংক্রান্ত আগের বিজ্ঞপ্তি প্রত্যাহার করতে নির্দেশ দিয়েছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। মেয়র ফিরহাদ হাকিমকে এই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী বলে সূত্রের খবর।

এদিকে পার্কিং ফি বাড়ানো হয়েছে বলে সাধারণ মানুষের পক্ষ থেকে অভিযোগ জমা পড়েছিল মুখ্যমন্ত্রীর গ্রিভ্যান্স সেলে। আর কলকাতায় পার্কিং ফি বৃদ্ধির সিদ্ধান্তে মানুষের কষ্টের কথা শুনে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেয়র ফিরহাদ হাকিমকে ওই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের কথা বলেন মুখ্যমন্ত্রী। আজ সাংবাদিক বৈঠক করে এই কথা জানান তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। সাংবাদিক বৈঠক করে কুণাল ঘোষ দাবি করলেন, এই সিদ্ধান্ত দিদির পছন্দ নয়। ব্যস, বোঝা কমতে চলেছে শহরবাসীর উপর।

ঠিক কী বলেছেন কুণাল ঘোষ? শহরের মানুষের উপর কোনও কর চাপানো হোক তা চান না মুখ্যমন্ত্রী। জলের উপর তিনি কোনও কর বসাতে দেননি। যেখানে অন্যান্য রাজ্যে কর দিতে হয়। এই পার্কিং ফি বৃদ্ধি নিয়ে‌ তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক এদিন বলেন, ‘‌মমতা বন্দ্যোপাধ্যায় কখনওই সাধারণের উপর বাড়তি বোঝা চাপানোর পক্ষপাতী নন। ওঁর রাজনৈতিক দর্শনই হল সাধারণ মানুষকে আর্থিক সুরাহা দেওয়া। কলকাতা পুরসভা পার্কিং ফি বাড়ানোর যে সিদ্ধান্ত নিয়েছে তা মোটেই মুখ্যমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে হয়নি। পার্কিংয়ের খরচ অনেকটা বেড়ে গিয়েছে। সাধারণ মানুষ যাঁরা পার্কিং করেন তাঁদের অনেক টাকা বেশি দিতে হচ্ছে। বিষয়টা আমাদের দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কানে পৌঁছেছে। বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কথা হয়েছে। আজকের মধ্যে প্রত্যাহার করতে হবে। কলকাতার মহানাগরিকের কাছে বার্তা পৌঁছে গিয়েছে।’‌ সুতরাং কুণালের এই বক্তব্য থেকে স্পষ্ট, মেয়র ফিরহাদ হাকিমের সিদ্ধান্ত নিয়ে অনাস্থা প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আর কী জানা যাচ্ছে?‌ কলকাতা পুরসভার রাজস্ব আদায়ের একটা মাধ্যম পার্কিং ফি। সম্প্রতি কলকাতা পুরসভার পক্ষ থেকে জানানো হয়, পার্কিং ফি আগের তুলনায় অনেকটাই বাড়ানো হবে। দু’চাকার গাড়ির জন্য আগে ছিল, ঘণ্টা প্রতি ৫ টাকা। এবার ঘণ্টা প্রতি ১০ টাকা করা হয়েছে। ৩ ঘণ্টা হলেই তা বেড়ে হবে ৪০ টাকা। ৪ ঘণ্টা হলে দিতে হবে ৬০ টাকা। আর ৫ ঘণ্টার জন্য ফি দাঁড়াবে ৮০ টাকায়। এমনকী তারপর থেকে ঘণ্টা পিছু ৫০ টাকা করে দিতে হবে। আর চার চাকার গাড়িতে আগে ঘণ্টা পিছু পার্কিং ফি দিতে হতো ১০ টাকা। সেটা দ্বিগুণ করা হয়েছে। দু’‌ঘণ্টার জন্য গাড়ি রাখলে পার্কিং ফি দিতে হবে ৪০ টাকা। ৩ ঘণ্টার জন্য ৮০ টাকা। ৪ ঘণ্টার জন্য ১২০ টাকা এবং ৫ ঘণ্টার জন্য বেড়ে হবে ১৬০ টাকা। তারপরও যদি গাড়ি পার্কিং লটে থাকে তাহলে ঘণ্টা পিছু ১০০ টাকা করে দিতে হবে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়েতে আমন্ত্রিত বিল গেটস থেকে জুকারবার্গ! ফুচকার নাম শুনলেই জিভে জল আসে! কোথা থেকে এল এই খাবার? এর ইতিহাস জানেন না অনেকেই পথদুর্ঘটনায় আহতদের নিজের গাড়িতে করে হাসপাতালে পৌঁছে ছিলেন জ্যোতির্ময় সিং মাহাতো কেমন কাটবে আগামিকাল? কারা পাবেন ভাগ্যের সাহায্য? ২৩ ফেব্রুয়ারির রাশিফল জানুন WBPSC SI পদের জন্য পরীক্ষা আগামী মাসেই, রুটিন দেখুন এখানে, খাদ্য দফতরে বড় চাকরি ইউরোপের পরে এশিয়ার চ্যাম্পিয়ন্স লিগের জয়ের পথে CR7, কোয়ার্টারে উঠল আল নাসের সন্দেশখালির ওসির ফোনের কল রেকর্ড পরীক্ষা করলেই শাহজাহানের খোঁজ মিলবে: সুকান্ত রণবীরের সঙ্গে শয্যা দৃশ্যে অভিনয়, এবার কার্তিকের সঙ্গে কোন বিশেষ চমক দেখাবেন তৃপ্তি TRP Non Fiction: মমতাকে ঘিরে চর্চায়,এই সপ্তাহে দাদাকে হারিয়ে শীর্ষে দিদি নম্বর ১ হার্ট অ্যাটাকের বড় কারণ ঘুমের সমস্যা! নতুন গবেষণায় বেরিয়ে এল ভয়ঙ্কর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.