বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mamata-Firhad: বর্ধিত পার্কিং ফি প্রত্যাহার করতে হবে, মুখ্যমন্ত্রীর নির্দেশ পৌঁছল মেয়রের কাছে

Mamata-Firhad: বর্ধিত পার্কিং ফি প্রত্যাহার করতে হবে, মুখ্যমন্ত্রীর নির্দেশ পৌঁছল মেয়রের কাছে

মমতা-ফিরহাদ

কলকাতা পুরসভার রাজস্ব আদায়ের একটা মাধ্যম পার্কিং ফি। পুরসভার পক্ষ থেকে জানানো হয়, পার্কিং ফি বাড়ানো হবে। দু’চাকার গাড়ির জন্য আগে ছিল, ঘণ্টা প্রতি ৫ টাকা। এবার ঘণ্টা প্রতি ১০ টাকা করা হয়েছে। ৩ ঘণ্টা হলেই তা বেড়ে হবে ৪০ টাকা। ৪ ঘণ্টা হলে দিতে হবে ৬০ টাকা। আর ৫ ঘণ্টার জন্য ফি দাঁড়াবে ৮০ টাকায়।

সম্প্রতি কলকাতা পুরসভা নির্দেশিকা জারি করে শহরের পার্কিং ফি বাড়ানোর কথা ঘোষণা করেছিল। কিন্তু তার হার বেশি বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে অভিযোগ জানিয়েছিলেন কয়েকজন শহরবাসী। এবার এই বিষয়ে সরাসরি হস্তক্ষেপ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা পুরসভাকে আজ, শুক্রবারের মধ্যে পার্কিং ফি সংক্রান্ত আগের বিজ্ঞপ্তি প্রত্যাহার করতে নির্দেশ দিয়েছেন রাজ্যের প্রশাসনিক প্রধান। মেয়র ফিরহাদ হাকিমকে এই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী বলে সূত্রের খবর।

এদিকে পার্কিং ফি বাড়ানো হয়েছে বলে সাধারণ মানুষের পক্ষ থেকে অভিযোগ জমা পড়েছিল মুখ্যমন্ত্রীর গ্রিভ্যান্স সেলে। আর কলকাতায় পার্কিং ফি বৃদ্ধির সিদ্ধান্তে মানুষের কষ্টের কথা শুনে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেয়র ফিরহাদ হাকিমকে ওই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারের কথা বলেন মুখ্যমন্ত্রী। আজ সাংবাদিক বৈঠক করে এই কথা জানান তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। সাংবাদিক বৈঠক করে কুণাল ঘোষ দাবি করলেন, এই সিদ্ধান্ত দিদির পছন্দ নয়। ব্যস, বোঝা কমতে চলেছে শহরবাসীর উপর।

ঠিক কী বলেছেন কুণাল ঘোষ? শহরের মানুষের উপর কোনও কর চাপানো হোক তা চান না মুখ্যমন্ত্রী। জলের উপর তিনি কোনও কর বসাতে দেননি। যেখানে অন্যান্য রাজ্যে কর দিতে হয়। এই পার্কিং ফি বৃদ্ধি নিয়ে‌ তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক এদিন বলেন, ‘‌মমতা বন্দ্যোপাধ্যায় কখনওই সাধারণের উপর বাড়তি বোঝা চাপানোর পক্ষপাতী নন। ওঁর রাজনৈতিক দর্শনই হল সাধারণ মানুষকে আর্থিক সুরাহা দেওয়া। কলকাতা পুরসভা পার্কিং ফি বাড়ানোর যে সিদ্ধান্ত নিয়েছে তা মোটেই মুখ্যমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে হয়নি। পার্কিংয়ের খরচ অনেকটা বেড়ে গিয়েছে। সাধারণ মানুষ যাঁরা পার্কিং করেন তাঁদের অনেক টাকা বেশি দিতে হচ্ছে। বিষয়টা আমাদের দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কানে পৌঁছেছে। বিষয়টি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কথা হয়েছে। আজকের মধ্যে প্রত্যাহার করতে হবে। কলকাতার মহানাগরিকের কাছে বার্তা পৌঁছে গিয়েছে।’‌ সুতরাং কুণালের এই বক্তব্য থেকে স্পষ্ট, মেয়র ফিরহাদ হাকিমের সিদ্ধান্ত নিয়ে অনাস্থা প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আর কী জানা যাচ্ছে?‌ কলকাতা পুরসভার রাজস্ব আদায়ের একটা মাধ্যম পার্কিং ফি। সম্প্রতি কলকাতা পুরসভার পক্ষ থেকে জানানো হয়, পার্কিং ফি আগের তুলনায় অনেকটাই বাড়ানো হবে। দু’চাকার গাড়ির জন্য আগে ছিল, ঘণ্টা প্রতি ৫ টাকা। এবার ঘণ্টা প্রতি ১০ টাকা করা হয়েছে। ৩ ঘণ্টা হলেই তা বেড়ে হবে ৪০ টাকা। ৪ ঘণ্টা হলে দিতে হবে ৬০ টাকা। আর ৫ ঘণ্টার জন্য ফি দাঁড়াবে ৮০ টাকায়। এমনকী তারপর থেকে ঘণ্টা পিছু ৫০ টাকা করে দিতে হবে। আর চার চাকার গাড়িতে আগে ঘণ্টা পিছু পার্কিং ফি দিতে হতো ১০ টাকা। সেটা দ্বিগুণ করা হয়েছে। দু’‌ঘণ্টার জন্য গাড়ি রাখলে পার্কিং ফি দিতে হবে ৪০ টাকা। ৩ ঘণ্টার জন্য ৮০ টাকা। ৪ ঘণ্টার জন্য ১২০ টাকা এবং ৫ ঘণ্টার জন্য বেড়ে হবে ১৬০ টাকা। তারপরও যদি গাড়ি পার্কিং লটে থাকে তাহলে ঘণ্টা পিছু ১০০ টাকা করে দিতে হবে।

বাংলার মুখ খবর

Latest News

সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র কৃষ্ণনগরে মাছ ব্যবসায়ীরকে গুলি করে টাকা ছিনতাই, ধৃত তৃণমূল ছাত্র পরিষদ নেতাসহ ২ হাতে জয়ন্তর ট্যাটু! আড়িয়াদহকাণ্ডে গ্রেফতার আরেক কালপ্রিট রাহুল গুপ্ত 'সাহস থাকলে…' হাসিনের সঙ্গে সুখের হয়নি বিয়ে, সানিয়াকে সত্যিই বিয়ে করছেন শামি প্রথমেই সূর্যের কথা বলেননি গম্ভীর, হার্দিক ক্যাপ্টেন না হওয়ার কারণ একেবারেই অন্য ‘তোর বাপ আমি ***’, ‘চোর’ শুনে বললেন শুভেন্দু, জুতো দেখিয়ে বললেন ‘নোংরা কালচার’ ভিকি-তৃপ্তির নতুন ছবি ‘ব্যাড নিউজ’-এর সঙ্গে বিশেষ যোগ সুস্মিতা সেনের! কী বলুন তো জেনে নিন শ্রাবণ মাসে ভোলেনাথের আশীর্বাদ পেতে কী করবেন আর কী করবেন না শক্তি বাড়াল নিম্নচাপ, দক্ষিণবঙ্গের কোথায় কবে ভারী বৃষ্টি হতে চলেছে? শীর্ষ নেতৃত্বের শিলমোহর নিয়ে বসেছিলেন মসনদে, কালনার সেই পুরপ্রধানকে শোকজ করল TMC

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.