বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > BGBS 2022: ‘প্রীতিলতা জোয়ারদার!’ এ কী বললেন মমতা? মুখ্যমন্ত্রীর ‘ভুল’ ধরিয়ে খোঁচা শুভেন্দুর
মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি - এএনআই) (Utpal Sarkar)

BGBS 2022: ‘প্রীতিলতা জোয়ারদার!’ এ কী বললেন মমতা? মুখ্যমন্ত্রীর ‘ভুল’ ধরিয়ে খোঁচা শুভেন্দুর

  • Bengal Global Business Summit: বাণিজ্য সম্মেলনের মঞ্চে স্বাধীনতা সংগ্রামী প্রীতিলতা ওয়াদ্দেদারের পদবী ভুলে যান মমতা। ওয়াদ্দেদারের বদলে বলে বসেন ‘জোয়ারদার’। মুখ্যমন্ত্রীর সেই ভুলকে তুলে ধরে খোঁচা দিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

ফের শুভেন্দু অধিকারীর নিশানায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে মুখ্যমন্ত্রীর ‘ভুল’ ধরিয়ে দিয়ে খোঁচা দিলেন শুভেন্দু অধিকারী। স্বাধীনতা সংগ্রামী প্রীতিলতা ওয়াদ্দেদারের পদবী ভুলে যান মমতা। ওয়াদ্দেদারের বদলে বলে বসেন ‘জোয়ারদার’। মমতার বক্তব্যের সেই অংশের ভিডিয়ো টুইট করে এদিন শুভেন্দু অধিকারী টুইট করেন সম্মেলনে আগত শিল্পপতিদের। গৌতম আদানি, সঞ্জীব গোয়েঙ্কার আরপিএস গ্রুপ, সঞ্জীব মেহতার এইচইউএল, টাটা স্টিল, রিশদ প্রেমজি, সঞ্জীব পুরীর আইটিসি কর্পোরেশনকে ট্যাগ করেন শুভেন্দু।

শুভেন্দু অপর একটি টুইটে এরপর মমতাকে তোপ দেগে লেখেন, ‘এটা তাঁর জন্য স্বাভাবিক। তিনি ইচ্ছামত ঐতিহাসিক ঘটনা বিকৃত করে চলেন। সম্প্রতি তিনি তাঁর বক্তৃতায় বিশদভাবে বর্ণনা করেছেন, কীভাবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর (যিনি ১৯৪১ সালে মারা গিয়েছেন) ১৯৪৮ সালে মহাত্মা গান্ধীকে তাঁর অনশন ভাঙতে রাজি করিয়েছিলেন। তাই এখন জেনে নিন, যে অন্তত কার কাছে ইতিহাসের পাঠ নিতে যাবেন না।’

আরও পড়ুন: ‘রাজ্যপালকে একটা কথা বলতে চাই...’, বাণিজ্য সম্মেলনের মঞ্চে শেষ বলে রাজনৈতিক ‘ছক্কা’ মমতার

উল্লেখ্য, গতকাল বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের মঞ্চে গুজরাতের শিল্পপতি গৌতম আদানির বক্তব্যে রবীন্দ্রনাথ, কাজী নজরুল ইসলাম, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উল্লেখ ছিল। পাশাপাশি তিনি বাংলার মহিলা স্বাধীনতা সংগ্রামীদের কথা তুলে ধরতে নাম নিয়েছিলেন কল্পনা দত্ত, প্রীতিলতা ওয়াদ্দেদার, সুহাসিনী গঙ্গোপাধ্যায়, বীণা দাস, কমলা দাশগুপ্ত, সুচেতা কৃপালনি, মাতঙ্গিনী হাজরা, সরোজিনী নাইডুদের। সেই রেশ টেনে মমতা বন্দ্যোপাধ্যায় নিজের বক্তৃতাতে প্রীতিলতা ওয়াদ্দেদারের নাম বলতে গিয়ে পদবী ভুলে যান। প্রীতিলতা ওয়াদ্দেদারের বদলে প্রীতিলতা জোয়ারদার বলে ফেলেন তিনি। আর বাণিজ্য সম্মেলনের মঞ্চে মমতার এই ভুল এড়াল না রাজ্যের বিরোধী দলনেতার চোখ।

বন্ধ করুন