শুক্রবার কলকাতায় মমতা বন্দ্যোপাধ্যায় (PTI)
শুক্রবার কলকাতায় মমতা বন্দ্যোপাধ্যায় (PTI)

ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকদের ১,০০০ টাকা করে 'স্নেহের পরশ' দেবেন মমতা

  • সেজন্য আবেদন করতে হবে। ওই ব্যক্তিকে প্রমাণ করতে হবে বর্তমানে তিনি অন্য রাজ্যে কর্মরত।

ভিনরাজ্যে আটকে পড়া প্রবাসী শ্রমিকদের আর্থিক সাহায্যের কথা আগেই ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নবান্নের বৈঠকে তার রূপরেখা ঠিক করে দিলেন মুখ্যমন্ত্রী। জানালেন, প্রকল্পের নাম হবে ‘স্নেহের পরশ’। এই প্রকল্পে আবেদন করতে তবে মিলবে এককালীন ১,০০০ টাকা। আবেদনকারী সত্যিই ভিনরাজ্যে আটকে থাকা প্রবাসী কি না তা ঠিক করবেন জেলাশাসক।

লকডাউনের জেরে দেশের বিভিন্ন রাজ্যে আটকে রয়েছে পশ্চিমবঙ্গের প্রবাসী শ্রমিকরা। গত বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীকে ফোন করে সেরাজ্যে আটকে থাকা বাঙালি শ্রমিকদের খেয়াল রাখতে অনুরোধ করেন মমতা। এর পরই জানান, ভিনরাজ্যে আটকে থাকা শ্রমিকদের খেয়ে পরে বেঁচে থাকতে কিছু করে টাকা পাঠাবে পশ্চিমবঙ্গ সরকার।

এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ভিনরাজ্যে আটকে থাকা শ্রমিকদের ১,০০০ টাকা করে দেবে রাজ্য সরকার। সেজন্য আবেদন করতে হবে। ওই ব্যক্তিকে প্রমাণ করতে হবে বর্তমানে তিনি অন্য রাজ্যে কর্মরত। ওই ব্যক্তির পরিচয় নিশ্চিত করতে হবে সংশ্লিষ্ট জেলাশাসককে। তবে মিলবে ১,০০০ টাকা।

এছাড়া, পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে আটকে পড়া রাজ্যেরই বাসিন্দাদের বাড়ি ফেরাতে বাস পরিষেবা চালু করবে সরকার। তবে সেই ব্যক্তিদের বাড়ি পৌঁছে বাধ্যতামূলকভাবে ১৪ দি কোয়ারেন্টাইনে থাকতে হবে।



বন্ধ করুন