বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ফেল পুলিশের গোয়েন্দা নেটওয়ার্ক? সাংবাদিকদের সোর্স হিসাবে ব্যবহারের নির্দেশ মমতার
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি (HT_PRINT)
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি (HT_PRINT)

ফেল পুলিশের গোয়েন্দা নেটওয়ার্ক? সাংবাদিকদের সোর্স হিসাবে ব্যবহারের নির্দেশ মমতার

  • মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘পুলিশের কাছে সব তথ্য সঠিক সময় এসে পৌঁছচ্ছে না। সাংবাদিকদের কাছে অনেক আগে খবর পৌঁছে যায়। 

রাজ্যে একের পর এক ঘটনায় ফুটে উঠেছে গোয়েন্দাদের ব্যর্থতা। যাতে মুখ পুড়েছে সরকারের। গোয়েন্দাতথ্য দ্রুত জোগাড় করতে তাই এবার পুলিশকে সাংবাদিকদের স্মরণাপন্ন হওয়ার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যয়। সঙ্গে রাজ্যের বিভিন্ন থানায় জমা পড়া ভুয়ো অভিযোগ খতিয়ে দেখতে কমিটি গঠনের নির্দেশ দিলেন তিনি। বুধবার নবান্নে প্রশাসনিক বৈঠকে রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্যকে এই নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘পুলিশের কাছে সব তথ্য সঠিক সময় এসে পৌঁছচ্ছে না। সাংবাদিকদের কাছে অনেক আগে খবর পৌঁছে যায়। জেলায় জেলায় অনেক গরিব সাংবাদিক রয়েছেন। যারা ঠিকমতো মাইনে পান না। দরকার হলে তাদের সোর্স হিসাবে ব্যবহার করুন। প্রতিটি ব্লকে এদের তালিকা তৈরি করুন।’

একই সঙ্গে রাজ্যের বিভিন্ন থানায় জমা পড়া ভুয়ো FIR খতিয়ে দেখার জন্য পুলিশের ডিজি মনোজ মালব্যের নেতৃত্বে একটি কথা বলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, কোনও FIR দায়ের হলেই কেস দিয়ে দেবে না। আগে তদন্ত করে দেখতে হবে FIR সঠিক কি না। অনেক সময় একই মামলায় একাধিক FIR জমা পড়ে। এক্ষেত্রে শুধুমাত্র প্রথম FIRটিই গ্রাহ্য করতে হবে। ভুয়ো FIR বাতিল করতে হবে। ভুয়ো FIR-এর জন্য রাজ্যে অপরাধের সংখ্যা বেশি মনে হয়।

সঙ্গে মুখ্যমন্ত্রী বলেছেন, সমস্ত মামলায় সঠিক সময় চার্জশিট পেশ করতে হবে পুলিশকে। সঠিক ধারায় মামলা করতে হবে। যাতে অভিযুক্ত সহজে জামিন না পেতে পারে।

 

বন্ধ করুন