বাড়ি > বাংলার মুখ > কলকাতা > আমফানের প্যাকেজ না ‘মিথ্যের ফুলঝুরি’, কৃষকের ৩,৫০০ টাকা করে মেরে দিচ্ছেন মমতা
দিলীপ ঘোষ। ফাইল ছবি
দিলীপ ঘোষ। ফাইল ছবি

আমফানের প্যাকেজ না ‘মিথ্যের ফুলঝুরি’, কৃষকের ৩,৫০০ টাকা করে মেরে দিচ্ছেন মমতা

  • মমতার ঘোষণাকে ‘মিথ্যার ফুলঝুরি’ বলে দাবি করে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘এর টাকা ওর ঘাড়ে চাপিয়ে সবাইকে বোকা বানাতে চাইছেন মুখ্যমন্ত্রী।

ঘূর্ণিঝড় আমফানের ক্ষয়ক্ষতি মেরামত করতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে প্যাকেজ ঘোষণা করেছেন তার অর্ধেকটাই গোঁজামিল বলে দাবি করল বিজেপি। শুক্রবার নবান্নে আমফান মোকাবিলায় ৬,২৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেন মমতা। বিজেপির দাবি, তার মধ্যে অন্তত ৩,২০০ কোটি টাকা শুধু যোগ-বিয়োগের খেলা। 

এদিন মমতা জানান, আমফান বিধ্বস্ত এলাকায় ১০০ দিনের কাজের প্রকল্পে ১,৪০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়া কৃষক বন্ধু প্রকল্পে ৮০০ কোটি ও জয় বাংলা প্রকল্পে ১,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

এছাড়া রাস্তা মেরামতির জন্য ১০০ কোটি, নদীবাঁধ মেরামতির জন্য ২০০ কোটি, স্কুলবাড়ি মেরামতির জন্য ১০০ কোটি, পান বরজ মেরামতির জন্য ২০০ কোটি, হাঁস-মুরগির খামারের জন্য ১০০ কোটি, মৎস্যচাষীদের জন্য ১০০ কোটি ও বিদ্যুৎ ব্যবস্থা মেরামতির জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। 

মমতার ঘোষণাকে ‘মিথ্যার ফুলঝুরি’ বলে দাবি করে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘এর টাকা ওর ঘাড়ে চাপিয়ে সবাইকে বোকা বানাতে চাইছেন মুখ্যমন্ত্রী। ১০০ দিনের কাজের টাকা পুরোটাই কেন্দ্র দেয়। ওটা কী করে রাজ্য সরকারের প্যাকেজের মধ্যে ধরা যেতে পারে। এছাড়া কৃষক বন্ধু ও জয় বাংলা প্রকল্প তো গোটা রাজ্যে চলে। ওই টাকা তো যেখানে আমফানের কোনও প্রভাব নেই সেখানকার মানুষও পাবেন। তাহলে তা কী করে প্যাকেজে ধরা যেতে পারে?’

উলটে দিলীপবাবুর দাবি, কৃষকদের অন্তত ৩,৫০০ টাকা করে মেরে দিচ্ছে মমতার সরকার। তিনি বলেন, ‘PM কিষাণ প্রকল্পে ৬,০০০ টাকা করে পাচ্ছেন দেশের কৃষকরা। তার বদলে কৃষকবন্ধুর নামে মাত্র ২,৫০০ টাকা করে দিচ্ছেন মমতা। তবু কেন্দ্রের প্রকল্প এই রাজ্যে চালু করতে দেবেন না তিনি। আগামী নির্বাচনে এই বঞ্চনার জবাব মানুষ দেবে।‘

 

 

বন্ধ করুন