বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কৃষি আইন বিরোধী প্রস্তাবে উত্তাল বিধানসভা, ‘‌জয় শ্রী রাম’‌ বলে ওয়াকআউট বিজেপি–র
পশ্চিমবঙ্গ বিধানসভা ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
পশ্চিমবঙ্গ বিধানসভা ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

কৃষি আইন বিরোধী প্রস্তাবে উত্তাল বিধানসভা, ‘‌জয় শ্রী রাম’‌ বলে ওয়াকআউট বিজেপি–র

  • ইতিমধ্যে দেশের ৫ রাজ্য কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতায় প্রস্তাব এনেছে সংশ্লিষ্ঠ বিধানসভায়। রাজ্যগুলি হল পঞ্জাব, ছত্তিশগড়, রাজস্থান, কেরল ও দিল্লি।

রাজ্য সরকারের কৃষি আইন বিরোধী প্রস্তাব ঘিরে বৃহস্পতিবার উত্তাল হয়ে উঠল পশ্চিমবঙ্গ বিধানসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে বিজেপি বিধায়কদের বিরুদ্ধে। তৃণমূল ছেড়ে বিজেপি–তে যাওয়া বিধায়করাও বিক্ষোভ দেখান। এই প্রস্তাবের প্রতিবাদে এদিন বিধানসভা থেকে ওয়াকআউট করে বেরিয়ে যান বিজেপি বিধায়করা। বেরনোর সময় তাঁরা প্রতিবাদে ‘‌জয় শ্রী রাম’‌ স্লোগানও দেন। পরে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ‘তুই–তাকারি’‌ করার অভিযোগ এনেছেন বিজেপি বিধায়করা।

এদিন অধিবেশনে কেন্দ্রের ‘‌বিতর্কিত’‌ কৃষি আইনের বিরুদ্ধে একটি প্রস্তাব গ্রহণ করার সময়ই অশান্তির ঘটনা ঘটে পশ্চিমবঙ্গ বিধানসভায়। এ ব্যাপারে আলোচনার শুরুতেই যখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বক্তব্য রাখতে ওঠেন, তখনই বিক্ষোভ দেখাতে শুরু করেন বিজেপি বিধায়করা। আওয়াজ তোলেন তৃণমূল, কংগ্রেস থেকে সদ্য বিজেপি–তে যাওয়া বিধায়করাও। তাঁরা ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন। মুখ্যমন্ত্রীর ভাষণে বাধা দিয়ে তাঁরা দাবি তোলেন, এই প্রস্তাব এই বিধানসভায় গ্রহণ করা যাবে না। অধিবেশন চলাকালীন দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখিয়ে এদিন বিধানসভা থেকে ওয়াকআউট করে বেরিয়ে যান বিজেপি বিধায়করা। তাঁদের মুখে তখন ‘‌জয় শ্রী রাম’ স্লোগান।

মুখ্যমন্ত্রী এদিন বিধানসভায় বলেন, কৃষকদের পাশে আমরা আছি। আমরা মনে করি, কেন্দ্র যে বিল এনেছে তাতে কৃষকদের স্বার্থহানি হবে। কৃষি বিলের বিরোধিতা করতে হবে। একইসঙ্গে মুখ্যমন্ত্রীর অভিযোগ, কৃষকরা যে আন্দোলন করছে তা অন্যায়ভাবে দমন করা হচ্ছে। মুখ্যমন্ত্রী এদিন সমস্ত বিরোধীদলের কাছে কৃষকদের পাশে দাঁড়ানোর আবেদন জানান। তাঁর কথায়, নীতিগতভাবে বিরোধ থাকতে পারে কিন্তু এই মুহূর্তে সকলে মিলে কৃষকদের পাশে দাঁড়ানো উচিত।

একইসঙ্গে মুখ্যমন্ত্রী এদিন অভিযোগ করে বলেন, ‘‌এই আইন জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে। বিজেপি বলছে, এই কৃষকরা দেশদ্রোহী। জোর করে এদের গায়ে দেশদ্রোহী তকমা লাগানো হচ্ছে। কৃষি আইন কৃষকদের বিরোধী। এই আইন অবিলম্বে প্রত্যাহার করতে হবে।’‌ এদিকে, ভাষণ রাখার সময় মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অশালীন কথা বলার অভিযোগ এনেছেন বিক্ষোভকারী বিজেপি বিধায়করা। তাঁদের অভিযোগ, ‘‌এখনও পর্যন্ত তুই–তাকারি করে কথা বলেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় সরকারের আইনের এমনভাবে বিরোধিতা করা যায় না। এটা যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার পরিপন্থী। আমরা এর ধিক্কার জানাচ্ছি।’‌

উল্লেখ্য, ইতিমধ্যে দেশের ৫ রাজ্য কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতায় প্রস্তাব এনেছে সংশ্লিষ্ঠ বিধানসভায়। রাজ্যগুলি হল পঞ্জাব, ছত্তিশগড়, রাজস্থান, কেরল ও দিল্লি। কিছুদিন আগেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সিদ্ধান্ত নেয় তারাও বিধানসভায় এই ‘‌বিতর্কিত’‌ আইনের বিরুদ্ধে প্রস্তাব আনবে।

বন্ধ করুন