বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনার চোখরাঙানি এড়িয়ে স্কুল খুলছে কবে? জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা
মমতা বন্দ্যোপাধ্যায় (সমীর জানা/হিন্দুস্তান টাইমস) (Samir Jana/HT Photo)
মমতা বন্দ্যোপাধ্যায় (সমীর জানা/হিন্দুস্তান টাইমস) (Samir Jana/HT Photo)

করোনার চোখরাঙানি এড়িয়ে স্কুল খুলছে কবে? জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা

  • স্কুল খোলার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান মমতা।

করোনা আবহে দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ। তবে ধীরে ধীরে স্কুল খোলার তোড়জোর শুরু হয়েছে। এই পরিস্থিতিতে একবালপুরের নির্বাচনী জনসভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন যে পুজোর পরই স্কুল খুলতে চলেছে। এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান মমতা।

এদিকে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ক্লাসও যাতে স্বাভাবিক গতিতে হতে পারে, সেই দিকে নজর দিয়ে বিশেষ পদক্ষেপ নেওয়ার কথা জানাল রাজ্য সরকার। বুধবার স্বাস্থ্য ভবন এক বিজ্ঞপ্তি জারি করে জানায় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের টিকাকরণ প্রক্রিয়া শুরু করতে বলা হয়েছে। এই মর্মে প্রত্যেক জেলাশাসককে চিঠি পাঠিয়েছে রাজ্য সরকার। আগামীতে যাতে অনলাইন ছেড়ে অফলাইনেই ক্লাস হতে পারে, সেই লক্ষ্যে এই পদক্ষেপ। রাজ্য সরকারের এই বিজ্ঞপ্তির ফলে পুজোর পর শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা আরও উজ্জ্বল হল।

টিকারণ কেন্দ্র বা সংশ্লিষ্ট কলেজ ক্যাম্পাসে পড়ুয়াদের টিকাকরণ নিশ্চিত করতে বলা হয়েছে জেলাশাসক ও জেলা স্বাস্থ্য আধিকারিকদের। টিকাকরণ ক্যাম্প করতে আর যেই কর্মীদের প্রয়োজন পড়বে, তাঁদের সংশ্লিষ্ট কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে স্বেচ্ছাসেবক হিসেবে নেওয়া যেতে পারে বলে জানানো হয়েছে।

এর আগে শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। এই আবহে সরকারি বিজ্ঞপ্তির পরই যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি নোটিশ জারি করে। তাতে জানানো হয়েছে, পড়ুয়াদের জন্য ক্যাম্পাসেই একটি ফ্রি টিকাকরণের ক্যাম্প আয়োজন করা হবে। এদিকে টিকাকরণের দিন কোনও পড়ুয়া ক্যাম্পাসে আসতে না পারলেও আধার কার্ড এবং বিশ্ববিদ্যালয়ের পরিপয়পত্র দেখিয়ে নিকটস্থ সরকারি স্বাস্থ্যকেন্দ্র থেকে টিকা নিতে পারবে বলে জানানো হয়েছে।

বন্ধ করুন