বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বড়দিনের আগে ঢাকের তালে পা মেলালেন মুখ্যমন্ত্রী, দেখুন ভিডিয়ো
সংগীত মেলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি সৌজন্য এএনআই)
সংগীত মেলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি সৌজন্য এএনআই)

বড়দিনের আগে ঢাকের তালে পা মেলালেন মুখ্যমন্ত্রী, দেখুন ভিডিয়ো

  • সারা বছরই প্রশাসনিক এবং রাজনৈতিক কর্মব্যস্ততা থাকে। সেখান থেকে বেরিয়ে এলেন মমতা।

সারা বছরই প্রশাসনিক এবং রাজনৈতিক কর্মব্যস্ততা থাকে। সেই ঘেরাটোপ থেকে কিছুটা বেরিয়ে এসে শিল্পীদের সঙ্গে পা মেলালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধরা পড়লেন হালকা মেজাজে। ঢাকের তালে মঞ্চে শিল্পীদের সঙ্গে একেবারে সংস্কৃতির জগতে নিজেকে ভাসিয়ে দিলেন মুখ্যমন্ত্রী।

গত বুধবার আলিপুরের উত্তীর্ণ মঞ্চে বাংলা সংগীত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যান মমতা। অন্যান্য বছরের মতো উৎসবের আমেজ থাকলেও করোনাভাইরাস পরিস্থিতির জন্য বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। তারইমধ্যে আগামী ৩১ ডিসেম্বর বিশ্ব বাংলা লোকসংস্কৃতি উৎসব চলবে। সেই অনুষ্ঠানে উদ্বোধনী মঞ্চে সংগীতশিল্পী লোপামুদ্রা মিত্র, লোকসংগীতশিল্পী বাসন্তী হেমব্রম-সহ শিল্পীদের সঙ্গে ঢাকের তাল পা মেলান মুখ্যমন্ত্রী। কিছুটা সময় শিল্পীদের সঙ্গে নাচ করেন তিনি। অনুষ্ঠানে লোকশিল্পীদের সম্মান জানান তিনি। শিল্পীদের সঙ্গীত সম্মান এবং সঙ্গীত মহাসম্মান পুরস্কারও প্রদান করা হয়।

সেই মঞ্চ থেকে প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়কে শ্রদ্ধা জানানো হয়। তাঁকে স্মরণ করে 'ও আকাশ সোনা সোনা' গান গাওয়া হয়। মমতা জানান, সংগীতের কোনও সীমানা নেই। তাঁর কথায়, ‘আমার একমাত্র আর্জি হল যে সংগীতের মঞ্চ বিভেদের ধারণায় বিশ্বাস করবে না। সংগীতের মঞ্চ কখনও বিভেদে বিশ্বাস করে না। যদি মানুষের জীবনের মধ্যে বিভেদ তৈরির চেষ্টা করা হয়, পারবেন না। শুধুমাত্র আমাদের মুখাবয়ব, অঙ্গভঙ্গি এবং বর্ণ আলাদা। কিন্তু আমরা সবাই এক। দয়া করে কাউকে আমাদের মধ্যে বিভাজন তৈরি করতে দেবেন না। যদি কেউ ইনকিলাব বলেন, তাতে আমার সমস্যা নেই। নেতাজির জয় হিন্দের ক্ষেত্রেও সেটি এক। সবাই বাংলা ভূমির।’

বন্ধ করুন